সমাবেশে ৩১ দফা ঘোষণার কথা ‘ভুলে গেছে’ বিএনপি!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুলাই ২০২৩, ১৩:৩০ |  আপডেট  : ২৮ এপ্রিল ২০২৪, ০৮:৩৪

সরকার পতনের একদফা আন্দোলনের দাবি ও কর্মসূচি ঘোষণার পাশাপাশি আরও একটি রাজনৈতিক প্রস্তাব তুলে ধরার কথা ছিল বুধবার নয়া পল্টনে অনুষ্ঠিত বিএনপির সাড়ম্বরপূর্ণ সমাবেশে। কিন্তু ‘ভুলবশত’ পূর্বপরিকল্পিতভাবে প্রস্তুতকৃত সংবিধান ও রাষ্ট্র ব্যবস্থার গণতান্ত্রিক সংস্কার বিষয়ক রাষ্ট্র মেরামতের ৩১ দফা রূপরেখা ঘোষণা করা হয়নি। সমাবেশের পর বিষয়টি নিয়ে যুগপতে যুক্ত রাজনৈতিক দলগুলোর কয়েকজন নেতা প্রশ্ন তুললে বিএনপির পক্ষ থেকে ‘ইতিবাচক অবস্থান’ ব্যক্ত করা হয়েছে।

পূর্ব পরিকল্পনা অনুযায়ী সমাবেশ থেকে ৩১ দফা ঘোষণা দেওয়ার কথা ছিল বিএনপির। এদিন গণতন্ত্র মঞ্চও তাদের সংবাদ সম্মেলনে ‘সংবিধান ও রাষ্ট্র ব্যবস্থার গণতান্ত্রিক সংস্কারের মাধ্যমে জনগণের অর্থনৈতিক মুক্তি, ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার ৩১ দফা রূপরেখা’ প্রকাশ করে।

বিএনপির প্রভাবশালী সূত্রগুলো জানিয়েছে, সমাবেশের পর কয়েকটি দলের শীর্ষ নেতা ৩১ দফা রূপরেখা পাঠ না করার বিষয়টি তোলেন। জবাবে বিএনপির দায়িত্বশীল পক্ষ থেকে বলা হয়েছে, ‘একেবারেই ভুলবশত’ রূপরেখা পড়া হয়নি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমাবেশে রূপরেখা পাঠ করার কথা থাকলেও তিনি কেবল একদফা ঘোষণা ও কর্মসূচি ঘোষণা করেন।

বিএনপির আয়োজকদের কেউ কেউ মনে করেন, কেবলমাত্র ভুলেই এ বিষয়টি ঘটেছে। যদিও কোনও কোনও সূত্র ধারণা করছে, রূপরেখা ঘোষণা না করার বিষয়টি পূর্ব পরিকল্পিত। এতে সিনিয়র নেতাদের অংশগ্রহণ আছে। একাধিক যুগপতভুক্ত দলের নেতা জানান, অনেকটা ক্ষোভের সঙ্গেই বিএনপিকে বিষয়টি জানানো হয়েছে।

গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক সাইফুল হক বলেন, ‘৩১ দফা রূপরেখা ঘোষণা না দেওয়ায় বিভ্রান্তি তৈরি হয়েছে। আমরা আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছিলাম। ভুল হতে পারে। শুনেছি, যার ঘোষণা করার কথা তিনি স্লিপ করে গেছেন। কেউ মনেও করায়নি। তবে, আশা করি বৃহস্পতিবার সংবাদ সম্মেলনের মাধ্যমে এই বিভ্রান্তি কেটে যাবে।’

দলের মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বাংলা ট্রিবিউনকে জানান, বৃহস্পতিবার সকাল ১১টায় গুলশানে সংবাদ সম্মেলন ডেকেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

স্থায়ী কমিটির একাধিক সদস্য মনে করছেন, সমাবেশ শেষ করার কথা ছিল ৫টায়। কিন্তু এক ঘণ্টা বেশি সময় লাগে। রূপরেখা ৩১ দফা হয়তো পড়া শুরু হলে দীর্ঘসময় লাগতো। ফলে, সমাগতদের মধ্যে হয়তো বিরক্তি সৃষ্টি হতো।

বুধবার রাতে এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, ‘এটা সম্ভবত সময়ের কারণে হতে পারে। আমি সঠিক জানি না। আর এটা কোনও ল্যাপস না। বৃহস্পতিবার মহাসচিব সংবাদ সম্মেলন ডেকেছেন।’

দলের একজন নেতা উল্লেখ করেন, তারেক রহমান ঘোষিত ২৭ দফার এক্সটেনশন হচ্ছে ৩১ দফা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত