সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে রয়েছে ডেনমার্ক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৪, ১৪:২৫ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ২১:১২

বিশ্বের ১৮০টি দেশের মধ্যে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে রয়েছে ডেনমার্ক। দুর্নীতির ধারণা সূচকের (সিপিআই) ১০০ স্কোরের মধ্যে ইউরোপের দেশটি পেয়েছে ৯০ স্কোর।

২০২৩ সালের পরিস্থিতি বিবেচনায় বার্লিনভিত্তিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) প্রকাশ করা ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)’-এ এই তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) বেলা ১২টায় ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ তথ্য উপস্থাপন করেন।

কম দুর্নীতিগ্রস্ত ১০টি দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ফিনল্যান্ড, দেশটির স্কোর ৮৭। আর ৮৫ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে নিউজিল্যান্ড।

এরপর চতুর্থ অবস্থানে রয়েছে নরওয়ে (স্কোর ৮৪), পঞ্চম সিঙ্গাপুর (৮৩), ষষ্ঠ সুইডেন ও সুইজারল্যান্ড (স্কোর ৮২), সপ্তম নেদারল্যান্ডস (স্কোর ৭৯) ও অষ্টম স্থানে রয়েছে জার্মানি ও লুক্সেমবার্গ (৭৮)।

৭৭ স্কোর নিয়ে নবম স্থানে আছে আয়ারল্যান্ড। যৌথভাবে ৭৬ স্কোর নিয়ে দশম স্থানে আছে কানাডা ও এস্তোনিয়া।  

তালিকায় এবার বাংলাদেশের অবস্থান ১০ম। ২০২৩ সালে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১২তম। 

১৯৯৫ সাল থেকে বেসরকারি সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল প্রতি বছর এই সূচক প্রকাশ করে। ২০০১ সালে বাংলাদেশ প্রথম তালিকাভুক্ত হয়। তখন এ তালিকায় মোট ৯১টি দেশ স্থান পায়।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত