শ্রীলংকায় জরুরি অবস্থার মেয়াদ আরও বাড়ল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ জুলাই ২০২২, ১১:২০ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ১১:১৩

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা এক মাসের জন্য বাড়িয়েছে সংসদ দেশটির। বিরোধী আইনপ্রণেতাদের আপত্তি সত্ত্বেও বুধবার (২৭ জুলাই) জরুরি অবস্থা বাড়ানো হয়েছে। ২২৫ সদস্যবিশিষ্ট পার্লামেন্টে প্রস্তাবটি পাস হয়। আইনপ্রণেতারা জরুরি অবস্থার পক্ষে ১২০ আর বিপক্ষে ৬৩ ভোট দিয়েছেন। এই আইনে সেন্যদের দীর্ঘ মেয়াদে যে কাউকে গ্রেফতার ও আটক করার ক্ষমতা দেয়া হয়েছে।

চলতি মাসের শুরুতে গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে সিঙ্গাপুরে আশ্রয় নেওয়ার পরই দেশটিতে ওই জরুরি অবস্থা জারি করা হয়েছিল। বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে ওই জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়ে চলেছেন। এদিকে রাজাপাকসের সিঙ্গাপুরে ভিজিট পাসের মেয়াদ বাড়ানো হয়েছে।  গত ১৩ জুলাই দেশ ছাড়েন গোতাবায়া। মালদ্বীপ হয়ে ১৪ জুলাই তিনি সিঙ্গাপুরে পৌঁছান। সেখানে গোতাবায়াকে ১৪ দিনের ভিজিট পাস দেওয়া হয়েছে। গতকাল সিঙ্গাপুরের স্থানীয় সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমস জানায়, গোতাবায়ার ভিজিট পাসের মেয়াদ বাড়ানো হয়েছে এবং তিনি আগামী ১১ আগস্ট পর্যন্ত সিঙ্গাপুরে থাকতে পারবেন।

অপরিওদিকে, শ্রীলঙ্কায় কয়েক মাস ধরে চলা আন্দোলনের নেতৃত্বে থাকা দুই ব্যক্তিকে বুধবার (২৭ জুলাই) গ্রেফতার করেছে লঙ্কান পুলিশ। দু'টি আলাদা বিবৃতিতে পুলিশ জানায়, গ্রেপ্তারকৃতদের একজনের নাম কুশল সানদারুয়ান ও অন্যজন বীরাঙ্গা পুষ্পিকা। গোতাবায়া রাজাপক্ষে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে প্রেসিডেন্ট ভবনের ভেতরে থাকা বিপুল পরিমাণ রুপির বান্ডেল কুশলকে গুনতে দেখা যায়। এই দুই আন্দোলনকারীকে গ্রেফতারের আগেই বিক্ষোভের নেতৃত্বে থাকা অন্য ব্যক্তি ধানিজ আলীকে বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়। পুলিশ জানায়, ম্যাজিস্ট্রেট আদালতের মামলায় ধানিজ আলীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ছিল। তবে কেন বা কোন অপরাধে ওই মামলা করা হয়েছিল, তা বিস্তারিত কিছু জানায়নি পুলিশ।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত