শ্রমিকদের রেললাইনে অবস্থান, ঢাকার সঙ্গে ট্রেন বন্ধ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩ সেপ্টেম্বর ২০২৩, ১১:১৫ |  আপডেট  : ৪ মে ২০২৪, ০৯:৪১

রাজধানীর মালিবাগে রেললাইন অবরোধ করেছে রেলওয়ের অস্থায়ী শ্রমিকদের একটি অংশ। চাকরি স্থায়ীকরণের দাবিতে রেললাইনে অবস্থান নিয়েছেন তারা। এর ফলে ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

রোববার (৩ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে রেললাইন অবরোধ করে রেখেছেন তারা। দাবি আদায়ে নানা ধরনের স্লোগান দিচ্ছেন রেল শ্রমিকরা।

এর আগে ২ সেপ্টেম্বরের মধ্যে চাকরি স্থায়ীকরণের কোনো পদক্ষেপ না নিলে ৩ সেপ্টেম্বর ঢাকায় অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছিল শ্রমিকরা।

একই দাবিতে গত ১৬ জুলাই রাজধানীর এফডিসি সিগন্যালে রেললাইন অবরোধ করে আন্দোলন করেছিলেন রেলওয়ের অস্থায়ী শ্রমিকরা। সেদিন রেললাইনের ওপর ‘বাংলাদেশ রেলওয়ে অস্থায়ী শ্রমিকবৃন্দ’ ব্যানারে অবস্থান শুরু করেন তারা।

পরে চাকরি স্থায়ীকরণের বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেওয়া হলে আন্দোলন স্থগিত করেন তারা।

গত ১৬ জুলাই রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ অস্থায়ী টিএলআর খাতে ৬ মাসের বাজেট বরাদ্দ দিয়ে অব্যাহতিপ্রাপ্ত শ্রমিকদের দ্রুত পুনর্বহাল করার সিদ্ধান্ত নিলেও অর্থ মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয় থেকে বাজেট ও পুনর্বহালের কোনো চিঠি পাঠানো হয়নি। যদিও গত ১০ আগস্ট অর্থ মন্ত্রণালয় এক চিঠিতে জানায়, রেলওয়ে কর্তৃপক্ষ রেল সচিবের মাধ্যমে আউটসোর্সিং সেবা গ্রহণের কার্যক্রম চলমান রেখেছে।

শ্রমিকরা বলছেন, গত ৩ মাস বেতন ও চাকরি নেই। তাও শ্রমিকেরা কাজ করে যাচ্ছে। প্রশাসন চাকরি করাচ্ছে কিন্তু কোনো সমাধান দিচ্ছে না। আমাদের পরিবার কিভাবে চলবে এটা কী তারা বুঝে।

চাকরি স্থায়ীকরণের জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন বলে গত ৮ আগস্ট রেলমন্ত্রী আশ্বাস দিলেও তার কোনো উদ্যোগ আদৌ নেওয়া হয়নি। শ্রমিকদের দাবি, সরকারি গেজেট বাস্তবায়নের মাধ্যমে তাদের চাকরি স্থায়ী করতে পারে রেলওয়ে। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত