শিমুলিয়ায় অতিরিক্ত যাত্রী নেয়ায় ৪ লঞ্চের জরিমানা, থামছেনা ঢাকা মুখী মানুষের ঢল

  লৌহজং ( মুন্সিগঞ্জ) প্রতিনিধি: 

প্রকাশ: ১ আগস্ট ২০২১, ১৬:৩৯ |  আপডেট  : ১১ মে ২০২৪, ০৮:২৬

ফের শিমুলিয়ায় অতিরিক্ত যাত্রী নেয়ায় ৪ লঞ্চের জরিমানা  করেছেন  ভ্রাম্যমাণ আদালত। রোববার সকালে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও মুন্সিগঞ্জ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুল হাসান সোহেল  এই জরিমানা করেন। 

 সূত্র জানায়, রোববার  সকাল থেকে বাংলাবাজার ঘাট থেকে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে পদ্মা পাড়ি দিয়ে চারটি লঞ্চ শিমুলিয়াঘাটে আসে। নির্দেশনা উপেক্ষা করায় লঞ্চগুলো পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়।  নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুল হাসান সোহেল বলেন, ঘাট এলাকায় সরকারি নির্দেশনা বাস্তবায়নের জন্য পাঁচজন ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন।  এদিকে শিল্পকারখানা খোলার ঘোষণায় শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটের লঞ্চ ও ফেরি করে পদ্মা পাড়ি দিচ্ছেন রাজধানীমুখী মানুষ। এ রুটে সকাল থেকে ১০টি ফেরি ও ৮৬টি লঞ্চ চলাচল করছে।

দেশের দক্ষিন বঙ্গের ২৩জেলার অন্যতম যাতায়াতের নৌপথ শিমুলিয়া বাংলাবাজার ঘাট,হয়ে ঢাকামুখী মানুষের উপচে পড়া  ভিড় দেখা গেছে ফেরিতে । লকডাউনের প্রথম দিকে কাজ না থাকা ও খুশির ঈদের আমেজ উপভোগ করতে বাড়ি ফিরে এসেছিলেন তারা । ঈদের শেষে  আবারও ছুটছেন রাজধানী ঢাকার দিকে। 

গার্মেন্টস, শিল্প-কারখানা খোলার খবরে  সকাল থেকে ঢাকামুখী ছুটছে দক্ষিণাঞ্চলের এ মানুষ গুলো।  তাই লকডাউনের নবম দিনে রবিবার   শিবচরের বাংলাবাজার ঘাট হয়ে- শিমুলিয়ায় ও রয়েছে যাত্রীদের উপচে পড়া ভিড়। ভোর থেকেই রাজধানীগামী যাত্রীদের সংখ্যা বেড়েই চলেছে নৌরুটে।  শিমুলিয়া  ঘাট সূত্রে জানা গেছে, লকডাউন সত্ত্বেও ঈদের পর দিন থেকেই নৌরুট দিয়ে যাত্রীদের যাতায়াত ছিল চোখে পড়ার মতো। লকডাউনে ফেরিতে যাত্রী পারাপার বন্ধের নির্দেশনা থাকলেও গত ২৩ জুলাই থেকে শুরু হওয়া কঠোর লকডাউনে শিবচরের বাংলাবাজার-ও মুন্সীগঞ্জের শিমুলিয়া নৌরুটের চিত্র ছিল সম্পূর্ণ ভিন্ন। শুধু যাত্রীবাহী বাস পারাপার বন্ধ ছিল।

গার্মেন্টসসহ কলকারখানা শ্রমিকদের কর্মস্থলে ফেরার সুবিধার্থে রোববার দুপুর ১২টা পর্যন্ত দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সব জেলায় এবং শিমুলিয়া-বাংলাবাজার,  নৌরুটে যাত্রীবাহী লঞ্চ চলাচল  করে। এ দিকে সকাল থেকে বাংলাবাজার ঘাট থেকে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে পদ্মা পাড়ি দিয়ে শিমুলিয়াঘাটে আসে  ফেরি ও লঞ্চ। 

এসময়  অতিরিক্ত যাত্রী নেয়ায় ৪ লঞ্চের জরিমানা করেছেন  ভ্রাম্যমাণ আদালত।   এদিকে শিমুলিয়া ঘাটের মেরিন অফিসার আহাম্মদ আলী জানান, এই নৌরুটে সকাল থেকে ল  চালু থাকায় ফেরিতে যাএীর চাপ কমে যায়। বেলা বারার সাথে যাএীর চাপ কিছুটা বাড়তে থাকে ঘাটে। অপর দিকে বেলা ১২ টায় লঞ্চ বন্ধ করে দিলে ফেরিতে যাএীর চাপ বেড়ে যায় কয়েকগুন। বিশেষ করে  ফেরি পরান ও ক্যামেলিয়ায় প্রচন্ড চাপ পরে যায় যাএীর । অবস্থা বেগতিক দেখে ঘাট কতৃপক্ষ পুনরায় লঞ্চ চালু করার সিদ্বান্ত নেন। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত