শিক্ষার্থী-ব্যবসায়ীদের সংঘর্ষ: মামলায় বিএনপি নেতা এক নম্বর আসামি

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২১ এপ্রিল ২০২২, ১৯:১৮ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ১৮:১২

রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদী হয়ে দুটি মামলা দায়ের করেছে।

পুলিশের ওপর হামলার অভিযোগ ও বিস্ফোরক দ্রব্য আইনে পৃথক দুটি মামলায় নিউমার্কেটের ব্যবসায়ী, কর্মচারী ও ঢাকা কলেজের শিক্ষার্থীসহ অজ্ঞাত এক হাজার ২০০ জনকে আসামি করা হয়েছে।

নিউমার্কেট থানা সূত্র জানায়, নিউমার্কেট থানার উপ-পরিদর্শক (এসআই) মেহেদী হাসান ও পরিদর্শক (তদন্ত) ইয়ামিন কবির বাদী হয়ে নিউমার্কেট থানায় মামলা দুটি দায়ের করেন।

এর একটি মামলায় পুলিশের ওপর হামলার অভিযোগে ২৪ জন এজাহারনামীয়সহ ব্যবসায়ী-কর্মচারী অজ্ঞাত ৩০০ জনকে আসামি করা হয়েছে। এছাড়া একই মামলা অজ্ঞাত হিসেবে ঢাকা কলেজের ৭০০ জন শিক্ষার্থীকে আসামি করা হয়েছে।

বিস্ফোরক দ্রব্য আইনে দায়ের করা অপর মামলায় অজ্ঞাত ১৫০-২০০ জনকে আসামি করা হয়েছে।

এছাড়া নাহিদ হাসান নিহতের ঘটনায় একটি হত্যা মামলা করেছে তার পরিবার। ওই মামলায় ১৫০-২০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

সূত্র জানায়, পুলিশ বাদী হয়ে দায়েরকৃত একটি মামলায় যে ২৪ জনের নাম উল্লেখ করা হয়েছে তারা হলেন- অ্যাডভোকেট মকবুল, আমির হোসেন আলমগীর, মিজান, টিপু, হাজি জাহাঙ্গীর হোসেন পাটোয়ারী, হাসান জাহাঙ্গীর মিঠু, হারুন হাওলাদার, শাহ আলম শন্টু, শহিদুল ইসলাম শহিদ, জাপানি ফারুক, মিজান বেপারী, আসিফ, রহমত, সুমন, জসিম, বিল্লাল, হারুন, তোহা, মনির, বাচ্চু, জুলহাস, মিঠু, মিন্টু ও বাবুল।

ওই মামলার এক নম্বর আসামি অ্যাডভোকেট মকবুল নিউমার্কেট থানার বিএনপির সাবেক সভাপতি। বর্তমানে তিনি ঢাকা মহানগর দক্ষিণের বিএনপির কার্যকরী সদস্য। নিউমার্কেটের যে দুটি খাবারের দোকান থেকে সংঘর্ষের সূত্রপাত হয় তা মকবুলের মালিকানাধীন বলে জানা গেছে।

মামলার আরেক আসামি জাহাঙ্গীর হোসেন পাটোয়ারি নিউমার্কেট থানা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক। এছাড়া আরও কয়েকজন নিউমার্কেট থানার বিএনপির সাবেক নেতা এ মামলার আসামি।

মামলায় বাদী পরিদর্শক (তদন্ত) ইয়ামিন কবির পুলিশের কাজে বাধা, পুলিশের ওপর হামলা, ইট-পাটকেল ছুড়ে জখম ও ভাঙচুরের অভিযোগে এ ২৪ জনের নাম উল্লেখ করেছেন।

মামলার এজাহারে বাদী বলেন, গত ১৮ এপ্রিল রাত ১১টা ৪৫ মিনিটের দিকে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ভাঙচুর থামানোর চেষ্টা করি। পরে শিক্ষার্থীরা নিউমার্কেটের ভেতরে ঢুকে ভাঙচুর শুরু করে। শিক্ষার্থীদের বাধা দিলে তারা নিউমার্কেট থেকে ঢাকা কলেজের দিকে চলে যায় এবং কলেজের গেটের সামনে বাঁশের লাঠি, লোহার রড, দা, হকিস্টিকসহ অবস্থান নেন।

উল্লেখিত আসামিরা রাত ২টা ৩৫ মিনিটের দিকে নিউমার্কেট থেকে ঢাকা কলেজের দিকে ইট-পাটকেল নিক্ষেপ শুরু করে। ঢাকা কলেজের শিক্ষার্থীরাও পাল্টা ইট-পাটকেল নিক্ষেপ শুরু করে। তাদের থামাতে গেলে ইট-পাটকেলের আঘাতে এডিসি (রমনা), এসি (নিউমার্কেট জোন), ওসি (নিউমার্কেট), এসআই ও ছবির উদ্দিন শিকদারসহ ১০ থেকে ১৫ জন পুলিশ সদস্য আহত হন।

নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ ম কাইয়ুম বলেন, পুলিশের কাজে বাধা দেওয়ায় এবং পুলিশের ওপর আক্রমণ, ইট-পাটকেল নিক্ষেপ করে আহত ও ভাঙচুরের অপরাধে ৪৩/১৪৭/১৪৯/১৮৬/৩৩২/৩৫৩/৪২৭/৩৪ ধারায় একটি মামলা হয়েছে। এ মামলায় ২৪ জনের নাম উল্লেখ করা হয়েছে।

এখনও কাউকে গ্রেফতার করা হয়নি জানিয়ে তিনি বলেন, আসামিদের গ্রেফতারে থানা পুলিশসহ গোয়েন্দা পুলিশও কাজ করছে। ইতোমধ্যে বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত