দুর্গাপূজা উপলক্ষে

শান্তি-সম্প্রীতি ও ধর্মীয় স্বাধীনতায় জোর দিলেন ঢাকার কূটনীতিকরা  

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ অক্টোবর ২০২২, ১৩:০৯ |  আপডেট  : ১০ এপ্রিল ২০২৪, ০৮:৪৫

দুর্গাপূজা উপলক্ষে শান্তি, সম্প্রীতি ও ধর্মীয় স্বাধীনতার প্রতি জোর দিয়েছেন ঢাকার কূটনীতিকরা। বাঙালি হিন্দু সম্প্রদায়ের এই বিশেষ ধর্মীয় ও সামাজিক উৎসবে কূটনীতিকরা সহনশীলতা ও পরস্পরের শ্রদ্ধাবোধের প্রতিও জোর দিয়েছেন।

প্রতি বছর শারদীয় উৎসব চলাকালে ঢাকার কূটনীতিকরা বিভিন্ন মন্দির পরিদর্শন করেন। সেখানে হিন্দু সম্প্রদায়ের নেতাদের সঙ্গে মতবিনিময় করেন। শান্তি ও সম্প্রীতির বার্তা দেন। এবারও তার কোনো ব্যাতিক্রম হয়নি।

দুর্গাপূজা শুরুর আগেই বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন করেন। সেখানে হিন্দু সম্প্রদায়ের নেতাদের সঙ্গে তিনি মতবিনিময় করেন। এই গুরুত্বপূর্ণ উদযাপনের তাৎপর্য আরও ভালভাবে বোঝার জন্য তিনি সেখানে যান। তার মন্দিরে যাওয়ার লক্ষ্য ছিল সাংস্কৃতিক বৈচিত্র্য ও সম্প্রীতির গুরুত্ব তুলে ধরা। একই সঙ্গে এ বছর যেন শান্তিপূর্ণভাবে এই উৎসবটি উদযাপন হতে পারে সেই প্রত্যাশা ছিল তার৷

এদিকে হিন্দু সম্প্রদায়ের প্রতি শুভেচ্ছা জানাতে ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। তিনি বৈচিত্র্য, ঐক্য ও পারস্পরিক শ্রদ্ধা উৎসাহিত করার মাধ্যমে ধর্মীয় স্বাধীনতার প্রতি যুক্তরাষ্ট্র সরকারের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

ঢাকার ভারতীয় হাইকমিশন এক শুভেচ্ছা বার্তায় বলেছে, দুর্গাপূজা উপলক্ষে আমাদের সব বন্ধুদের জানাই আন্তরিক শুভেচ্ছা। এই উৎসব মন্দের ও লোভের ওপর ভালোর বিজয়ের প্রতীক। সামাজিক-সাংস্কৃতিক বুননের এই অধ্যায় ভারত ও বাংলাদেশকে বন্ধনে আবদ্ধ করে।

ঢাকাস্থ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) মিশন এক বার্তায় উল্লেখ করেছে, বাংলাদেশে ইইউ প্রতিনিধি দল আনন্দ ও উদযাপনের মনোভাবের মধ্যে দিয়ে হিন্দু সম্প্রদায়ের সদস্যদের জন্য শারদীয় শুভেচ্ছা ব্যক্ত করেছে। দেবী দুর্গা সব ধর্মের মানুষের জন্য সমৃদ্ধি, সম্প্রীতি এবং সুখ বয়ে আনুক।

ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড ঢাকার পূজা মণ্ডপ পরিদর্শন করেছেন। এ উপলক্ষে সুইস দূতাবাস এক বার্তায় উল্লেখ করেছে, দুর্গাপূজার এই উৎসবমুখর পরিবেশে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সম্মিলন আমাদেরকে বৈচিত্রতা এবং পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধের গুরুত্ব স্মরণ করিয়ে দেয়। একটি সমৃদ্ধ সমাজের জন্য সবার মিলে মিশে থাকা অপরিহার্য শর্ত।

কানাডার হাইকমিশন দুর্গাপূজা উপলক্ষে এক বার্তায় শুভেচ্ছা জানিয়ে বলেছে, বাংলাদেশ, কানাডা এবং সারা বিশ্বে যারা দুর্গাপূজা উদযাপন করছেন, তাদের সবাইকে আমাদের শুভেচ্ছা। শান্তি ও নিরাপত্তায় প্রার্থনা, ধর্ম বা বিশ্বাসের স্বাধীনতা একটি সর্বজনীন মানবাধিকার হিসেবে উল্লেখ করেছে দেশটি।

ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেলও পূজা উপলক্ষে মন্দির পরিদর্শন করেছেন। এই উৎসবে যোগ দিয়ে তিনি আনন্দ প্রকাশ করেছেন। এছাড়াও ঢাকার রাশিয়ার দূতাবাস দুর্গাপূজা উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত