শাজাহানপুরে পুকুর কেটে সাগর হুমকির মুখে বিধবার বসতবাড়ি 

  সজিবুল আলম সজিব শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২২, ১৮:৫৩ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ০৮:১৪

বগুড়ার শাজাহানপুৃরে পুকুর সংস্কারের নামে সাগর বানানো হচ্ছে। এর ফলে একদিকে যেমন পুকুর সংলগ্ন বিধবার বসতবাড়ি হুমকির মুখে পড়েছে অন্যদিকে গ্রামীণ অবকাঠামো রাস্তা ঘাটের ব্যাপক ক্ষতি সাধন হচ্ছে। অপরদিকে আজ শনিবার বিকেলে ঘটনাস্থলে অভিযান পরিচালনা করে ২য় বারের মত জমির মালিক কর্তৃপক্ষকে কঠোর সতর্ক করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।   

জানা গেছে, উপজেলা সদর থেকে ১ কিলোমিটার পশ্চিমে মাঝিড়া ইউনিয়নের সাজাপুর পদ্দপুকুর এলাকার জালাল উদ্দিনের পুত্র সাবু’র পুকুরের মাটি ক্রয় করে সাগর বানাচ্ছে উপজেলার চিহিৃত মাটিদস্যুরা। এর ফলে পুকুর সংলগ্ন এক বিধবার বসতবাড়ি চরম ভাবে হুমকির মুখে পড়েছে। পুকুর সংস্কারের নামে এসকেভেটর দিয়ে ৪০/৪৫ ফুট গভীর গর্ত করা হচ্ছে। প্রতিদিন রাত ১১ টার পর থেকে সকাল ৭ টা পর্যন্ত  সাজাপুর পদ্দপুকুর এলাকায় চলে মাটিদস্যুদের এ তান্ডব। মাটিবাহী ট্রাকের বেপরোয়া গতির চলাচলে সরকারের কোটি কোটি টাকার রাস্তার নতুন মেরামত করা কাপেটিং ওঠে চৌচির হয়ে যাচ্ছে। জমির মালিক ও মাটিদস্যুরা প্রভাবশালী হওয়ায় অভিযোগ দায়ের তো দূরের কথা ! প্রতিবাদ করার সাহস পাচ্ছে না ভুক্তভোগী বিধবা মহিলা। 

জমির মালিক সাবু জানান, অনেকে কৃষি জমিতে পুকুর খনন করছে। তাদের কিছু হয় না। আর আমি ভিটা মাটিতে মাছ চাষের উদ্দেশ্যে পুকুর খনন করে মাটি বিক্রি করছি এটাই কি আমার দোষ ? যাদের কাছে মাটি বিক্রি করছি আপনারা(সাংবাদিকরা) তাদের সাথে যোগাযোগ করেন। 

এ বিষয়ে কথা বলার জন্য অবৈধ মাটি ব্যবসায়ী সাইদুল ইসলামের সাথে তার ব্যবহৃত মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিফ করেননি। ফলে তার বক্তব্য পাওয়া সম্ভব হয়নি। 

উপজেলা নির্বাহী অফিসার সাইদা খানম জানান, আজ শনিবার বিকেলে সাজাপুর পদ্দপুকুরে অবৈধ মাটির পয়েন্টে অভিযান চালানো হয়। ঘটনাস্থলে মাটি কাটার সরঞ্জামাদি না পাওয়ায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা সম্ভব হয়নি। তবে জমির মালিকের বাড়িতে গিয়ে তাকে না পেয়ে পরিবারের সদস্যদের ২য় বারের মত কঠোর সতর্ক করা হয়েছে। এর পরে যদি ওই পুকুরে মাটি কাটা হয় তাহলে আইনের সর্ব্বোচ শাস্তি প্রয়োগ করা হবে।  

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত