লোহিত সাগরে মার্কিন কনটেইনার জাহাজ হামলার স্বীকার

  আন্তর্জাতিক অনলাইন ডেস্ক

প্রকাশ: ১ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:০১ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ১০:৫১

লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের একটি কনটেইনার জাহাজে হামলা চালানোর দাবি করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হুথিরা জানিয়েছে, জাহাজটির নাম কেওআই, যেটি যুক্তরাষ্ট্র পরিচালনা করত। তবে শিল্প বিষয়ক জার্নাল ট্রেড উইন্ডস একটি সূত্রের বরাতে দাবি করেছে, লোহিত সাগরে এ ধরনের কোনো হামলার ঘটনা ঘটেনি।

যুক্তরাজ্যের সমুদ্র নিরাপত্তা সংস্থা আমব্রে জানিয়েছে, এডেন উপসাগরে চলাচলকারী একটি জাহাজ জানিয়েছে, তাদের বোর্ডে একটি বিস্ফোরণ হয়েছে। তবে তারা জাহাজটির নাম জানায়নি।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, হুথিরা কেওআই নামের যে জাহাজটিতে হামলার দাবি করেছে, সেটি লাইবেরিয়ান পতাকাবাহী কনটেইনার জাহাজ। এটি পরিচালনা করে যুক্তরাজ্যের ওশেওনিক্স সার্ভিসেস। এই প্রতিষ্ঠানটি মার্লিন লুয়ান্ডা নামের তেলের ট্যাংকার জাহাজটি পরিচালনা করত। যেটি গত সপ্তাহে হুথিদের হামলার স্বীকার হয়েছিল।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের বর্বর হামলার কারণে ইসরায়েলের জাহাজ লক্ষ্য করে নভেম্বর হামলা চালানো শুরু করে হুথিরা। এই হামলা ঠেকাতে হুথিদের বিভিন্ন অবকাঠামো লক্ষ্য করে যৌথ হামলা চালায় যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। এরপর থেকে ব্রিটিশ ও মার্কিন জাহাজ লক্ষ্য করেও হামলা চালানো শুরু করে ইয়েমেনের শক্তিশালী এ সশস্ত্র গোষ্ঠী।

হুথি বিদ্রোহীদের মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বুধবার (৩১ জানুয়ারি) রাতে জানান, যুক্তরাষ্ট্রের কেওআই জাহাজে ‘উপযুক্ত ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলা চালানো হয়েছে।’ তিনি জানান, জাহাজটি দখলকৃত ফিলিস্তিনের বন্দরে যাচ্ছিল। মূলত ইসরায়েলকে কোনো রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় না হুথিরা। এ কারণে ইসরায়েল উল্লেখ না করে ইসরায়েলের ভূখণ্ডগুলোকে ফিলিস্তিনের দখলকৃত অংশ হিসেবে অভিহিত করে থাকে তারা।

সূত্র: বিবিসি

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত