লিচুর ফলন ভাল না হওয়ায় বাগান ব্যবসায়ীরা ক্ষতির মুখে

  মেহেরপুর প্রতিনিধিঃ

প্রকাশ: ১২ মে ২০২২, ১৫:৪৬ |  আপডেট  : ১০ মে ২০২৪, ১৮:১২

এবছর মেহেরপুরে তাপমাত্রা বেশি হওয়ায় লিচু বাগান ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতির মুখে। লিচু গাছে এবছর মুকুল আসলেও শুরুর দিকে শিলা বৃষ্টি হওয়ায় ও অতি তাপমাত্রার কারণে লিচুর মুকুল পুড়ে গেছে এবং নষ্ট হয়ে গেছে। বেশীর ভাগ আটির লিচু ফলন ভাল হয়নি। মেহেরপুর থেকে জেলার বিভিন্ন অ লে লিচু রপ্তানি হলেও এবার তা ভিন্ন। মেহেরপুরের লিচু বাইরে না গিয়ে জেলায় কম দামে বিক্রি করতে হচ্ছে বলে জানান বাগান ব্যবসায়ীরা। মেহেরপুরে এবছর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ ডিগ্রি সেলসিয়াস। 

এদিকে অশনি ঝড়ের ভয়ে আগেভাগেই লিচু পেড়ে ফেলছে বাগান মালিকরা। লিচু ও আম বাগান ব্যবসায়ী জাকির হোসেন বলেন, প্রথম দিকে আটির লিচু গাছে মুকুল ভাল আসলেও শুরুতে শিলা বৃষ্টি হওয়ায় মুকুল ঝরে পড়ে গেছে ও অতি তাপমাত্রার কারণে পুড়ে গেছে। গাছে অর্ধেক লিচু আছে। লিচুর ফলন ভাল হয়নি। বাছাইকৃত ১ পন লিচু (৮০টা) ৭০-৮০ টাকা দরে বিক্রি করতে হচ্ছে। বোম্বাই লিচু কেমন হবে এখনও বুঝে উঠতে পারছি না। সবে মাত্র রং হতে শুরু করেছে। তারউপর আবার অশনি ঝড়ের সংকেত। যে দামে বাগান কিনেছি তার অর্ধেক টাকাও উঠবে না। পাইকারী লিচু ব্যবসায়ী ফিরোজ জানান, প্রতি বছর মেহেরপুর থেকে আমরা ঢাকা ও বরিশালে লিচু পাঠাই কিন্তু লিচুর ফলন ভাল ও সুস্বাদু না হওয়ায় আটির লিচু বাইরের পার্টিরা নিতে চাচ্ছে না। ব্যবসা করে তেমন কোন লাভ পাওয়া যাচ্ছে না। 

খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রি করতে হচ্ছে। খুচরা ব্যবসায়ী লালন বলেন, প্রতি বছর ক্রেতাদের উপচে পড়া ভিড় থাকলেও এবছর লিচু বিক্রি করতে অনেক বেগ পেতে হচ্ছে। চাইনা-থ্রি ও বোম্বাই লিচু এখনও পর্যন্ত বাজারে উঠেনি। আটির লিচু টক হওয়ায় ক্রেতারা ঠিকমত কিনছে না। ভাল বাছাইকৃত লিচু ২ হাজার টাকা কাউন (১৬ পন) বিক্রি হচ্ছে। 

জেলা কৃষি অফিসের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) কর্মকর্তা সামসুল আলম বলেন, মুকুল আসার শুরুর দিকে মেহেরপুরে এবছর অতি তাপমাত্রা ও শিলা বৃষ্টি হওয়ার কারণে বাগান মালিকরা কিছুটা ক্ষতিগ্রস্থ। শুরুর দিকে বৃষ্টি না হওয়ায় মুকুল পুড়ে নষ্ট হয়েছে। তারপরও বাগানে বর্তমানে যে লিচু রয়েছে তা পরিপক্কভাবে পাড়লে লিচু সুস্বাদু হবে। অপরিপক্ক লিচু কিংবা আম না পাড়ার জন্য জানান বাগান মালিকদের। তিনি আরো জানান, এবছর মেহেরপুরে ৬৩০ হেক্টর জমিতে লিচু বাগানে লিচু হয়েছে। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত