রাষ্ট্রপতি আবদুল হামিদের শিক্ষক অধ্যাপক প্রাণেশ চৌধুরী মারা গেছেন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২১, ১৯:৫১ |  আপডেট  : ২৩ মার্চ ২০২৪, ২২:৩৯

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদসহ কিশোরগঞ্জের গুরুদয়াল সরকারি কলেজের অনেক কীর্তিমানের ইংরেজি সাহিত্যের প্রিয় শিক্ষক বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক প্রাণেশ কুমার চৌধুরী মারা গেছেন।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) দুপুর ২টায় রাজধানীর শান্তিনগরে বড় ছেলে ডা. রাজীব নয়ন চৌধুরীর বাসায় তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে, দুই মেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। দীর্ঘদিন ধরে কিডনি জটিলতায় ভুগছিলেন।

প্রাণেশ কুমার চৌধুরী ১৯৬৪ সালে গুরুদয়াল সরকারি কলেজে যোগদান করেন। তিনি ইংরেজি বিভাগের প্রধান হিসেবে দীর্ঘদিন দায়িত্বপালন করেছেন। অধ্যাপনাকালে তিনি বহু কীর্তিমানকে ছাত্র হিসেবে পেয়েছেন। তিনি বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদেরও শিক্ষক।

ছাত্র অবস্থায় তিনি আনন্দমোহন কলেজ বার্ষিকী সম্পাদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ছাত্রসংসদের সাহিত্য সম্পাদক হিসেবে কৃতিত্বের স্বাক্ষর রাখেন। তিনি কিশোরগঞ্জ জেলা ইতিহাস প্রণয়ন কমিটির অন্যতম সদস্য ছিলেন। অধ্যাপক প্রাণেশ কুমার চৌধুরী পিকেসি নামেই সমধিক পরিচিত ছিলেন।

পারিবারিক সূত্র জানায়, করোনা মহামারির কারণে প্রাণেশ কুমার চৌধুরীর মরদেহ কিশোরগঞ্জে আনা হবে না। রাতে রাজধানীর বাসাবো শ্মশানে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে। তার মৃত্যুর খবরে কিশোরগঞ্জ জেলা শহরের শোকের ছায়া নেমে আসে।

প্রাণেশ কুমার চৌধুরীর মৃত্যুতে জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. কামরুল আহসান শাহজাহান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ আফজল, জেলা গণতন্ত্রী পার্টির সভাপতি অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, অধ্যক্ষ রবীন্দ্রনাথ চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সভাপতি ও পিপি অ্যাডভোকেট শাহ আজিজুল হক, জেলা সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট অশোক সরকার, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রহমানসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত