রাজনৈতিক আলোচনা দেশেও হচ্ছে বিদেশে গিয়েও করছে: কাদের

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৩, ১৯:৩২ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ১৭:২৭

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি নেতারা দলবেঁধে সিঙ্গাপুর গেছে, জাতীয় পার্টিরও একজন রয়েছে। রাজনৈতিক আলোচনা দেশেও হচ্ছে বিদেশে গিয়েও করছে।

সোমবার (২৮ আগস্ট) বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজিত এক সমাবেশে তিনি এসব কথা বলেন। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) এর উদ্যোগে প্রকৌশলীরা এ সমাবেশের আয়োজন করে।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের বলেন, দেশের মধ্যে যেমন রাজনৈতিক আলোচনা হচ্ছে, একইভাবে দেশের বাইরে গিয়েও বিএনপি রাজনৈতিক নানা আলোচনা করছে । 

তিনি বলেন, রাজনীতি করেন, তারপরেও ষড়যন্ত্র কিংবা সমালোচনা করবেন না।এসময় বিএনপিকে 'মানুষ পোড়ানো কিংবা সন্ত্রাসের মতো অপরাজনীতি' থেকে বিরত থাকার আহ্বান জানান ওবায়দুল কাদের। 

বিএনপি প্রসঙ্গে তিনি বলেন, লন্ডন থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে কিভাবে আন্দোলন করাবে। বিএনপি'র আন্দোলনের দফা কিংবা কোনো কর্মসূচির ঠিক নেই।

কাদের আরও বলেন, যে আন্দোলনের সম্পৃক্ততা নেই, পৃথিবীতে এমন আন্দোলন কখনোই সফল হয়নি। জনগণ ছাড়া পৃথিবীর কোথাও গণআন্দোলন সফল হয়নি, এদেশেও হবে না।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, একুশে আগস্ট এর আলামত নষ্ট করা হয়েছিল কেন এ উত্তর আজও বিএনপি দিতে পারেনি। যে নেতা মুচলেকা দিয়ে লন্ডনে পালিয়ে যায়, তাকে কেন আওয়ামী লীগ ভয় পাবে?

তিনি বলেন, বঙ্গবন্ধুর খুনিদেরকে বিদেশ পালিয়ে যেতে সহায়তাকারীদের অধিদফতরে চাকরির সুযোগ কেন করে দিয়েছিল বিএনপি? আজও সেই প্রশ্নের উত্তর দিতে পারেনি।

কাদের আরও বলেন, এ বাংলার মাটিতে বিশ্বাসঘাতকতার বলি হয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব। অর্জন থেকে পরাজয়, কোথা থেকে আমরা কোথায় এসেছি তার ইতিহাস জানা জরুরী। জিয়ার প্ররোচনায় বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। জেল খানায়ও জাতীয় ৪ নেতাকে হত্যা করা হয়েছে। যে জিয়া-মোস্তাক ১৫ আগস্ট এর মাস্টারমাইন্ড, তারাই ৩রা নভেম্বরের জেল হত্যাকাণ্ডেরও মাস্টারমাইন্ড। 

তিনি বলেন, ১৫ আগস্ট একটি পরিবারকে নিশ্চিহ্ন করে দেওয়ার অর্থই হচ্ছে মুক্তিযুদ্ধকে নিশ্চিহ্ন করে দেওয়া। ১৫ আগস্ট ব্যর্থ হয়ে একুশে আগস্ট সরাসরি তারেক রহমানের নেতৃত্বে শেখ হাসিনাকে হত্যা করার পরিকল্পনা করা হয়েছিল।

ওবায়দুল কাদের বলেন, কানাডার আদালত ইতোমধ্যে বিএনপির ৫ নেতাকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করে রায় দিয়েছে। বিএনপি আবারও ক্ষমতায় আসলে এদেশে রক্তের বন্যা বইয়ে দেবে। কোনো ভালো মানুষকে তারা রাখবে না। মুক্তিযোদ্ধাদের অস্তিত্বকে তারা নিশ্চিহ্ন করে দেবে।

তিনি বলেন, বিএনপি সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের বড় ঠিকানা এবং প্রধান পৃষ্ঠপোষক। তারা ক্ষমতায় গেলে বাংলাদেশকে পাকিস্তান বানাবে নিশ্চিত। গণতন্ত্র, মুক্তিযুদ্ধের আদর্শ এবং এদেশের অস্তিত্বকে বাঁচানোই এখন আমাদের মূল লক্ষ্য।

বেগম জিয়া প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের উদ্দেশ্যে প্রশ্ন রেখে ওবায়দুল কাদের বলেন, একটি মানুষের কয়টি জন্মদিন হয়?

নেতাকর্মীদের উদ্দেশ্যে কাদের বলেন, ষড়যন্ত্রকারীরা প্রস্তুত হচ্ছে, আমরাও প্রস্তুত। বেশি বাড়াবাড়ি করলে ছাড় দেওয়া হবে না।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত