রক্ষণশীল সম্প্রদায়ের মধ্যে নৃত্যের সামাজিক মর্যাদা প্রতিষ্ঠার রূপকার বুলবুল চৌধুরী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২৩, ১৩:৩৮ |  আপডেট  : ২৪ মার্চ ২০২৪, ২১:১৪

বুলবুল চৌধুরী ব্রিটিশ ভারতের একজন বাঙালি নৃত্য শিল্পী। তিনি মূলত রক্ষণশীল মুসলিম সম্প্রদায়ের মধ্যে নৃত্য প্রতিষ্ঠার চিত্র হিসেবে এবং বাংলাদেশে আধুনিক নাচের অগ্রগামী হিসেবে পরিচিত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরুর পর, ১৯৪০ সালের জানুয়ারি মাসে চৌধুরী তাঁর সিডিয়ল নিয়ে ঢাকায় আসেন এবং বেশ কয়েকটি নাচের নাটক সম্পাদন করেন। কলকাতায় ফিরে তিনি ৩১ মার্চ ১৯৪১ সালে কলকাতা সংস্কৃতি কেন্দ্র প্রতিষ্ঠা করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি চট্টগ্রামে চলে যান এবং ১৯৪৩ থেকে ১৯৪৭ সাল পর্যন্ত বিভিন্ন স্থানে কাজ করেন। ১৯৫০-১৯৫২ সময় তিনি ঐক্যবদ্ধ পাকিস্তানের নাচের কনসার্টে অভিনয় করেন। ১৯৫৩ সালে, ব্রিটেনে, আয়ারল্যান্ড, হল্যান্ড, বেলজিয়াম এবং ফ্রান্স সহ ইউরোপে তার সফর যান। ১৯৪৯ সালে চৌধুরীকে পাকিস্তানের জাতীয় শিল্পী হিসাবে ঘোষণা করা হয়। মুগল ঐতিহ্যের অংশ হিসাবে নাচ বসিয়ে তিনি নৃত্য প্রতি রক্ষণশীল মুসলিম মনোভাবকে চ্যালেঞ্জ করেছিলেন এবং নাচকে সামাজিক শ্রদ্ধা ও জনপ্রিয়তা অর্জনে সহায়তা করেছিলেন। চৌধুরী ১৯৪২ সালে একটি উপন্যাস প্রকাশিত করেছিলেন। তিনি কয়েকটি ছোট গল্প লিখেছিলেন।

১৭মে ১৯৫৪ সালে ৩৫ বছর বয়সে কলকাতায় ক্যান্সারে চৌধুরীর মৃত্যু হয়। তার মৃত্যুর পর, ১৭ মে ১৯৫৫ তারিখে, তার স্ত্রী আফরোজা, কলকাতা বুলবুল ইনস্টিটিউট অফ কালচার এবং ঢাকায় বুলবুল একাডেমি প্রতিষ্ঠা করেন (বিএএফএ)। যেটি বর্তমানে বুলবুল ললিতকলা একাডেমি নামেও পরিচিত। এটি সূক্ষ্ম শিল্প প্রতিষ্ঠান যা রক্ষণশীল বাঙালি মুসলমানদের মধ্যে নাচ জনপ্রিয়করণে প্রতিষ্ঠিত হয়েছিল। আফরোজা চৌধুরীরি লেখেছেন স্মৃতিকথা, সুন্দর এই পৃথিবী অমার।

ঢাকায় বুলবুল একাডেমি

১৯৫৯ সালে পাকিস্তান সরকার কর্তৃক প্রাইড অফ পারফরম্যান্স অ্যাওয়ার্ড এবং বাংলাদেশ সরকার কর্তৃক ১৯৮৪ সালে স্বাধীনতা দিবস পুরস্কার পান।[

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত