যমুনা সার কারখানায় ৬ মাস পর উৎপাদন শুরু

  জামালপুর প্রতিনিধি

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২২, ১০:১২ |  আপডেট  : ১৭ এপ্রিল ২০২৪, ২২:২৭

জামালপুরের সরিষাবাড়ীতে দেশের সর্ববৃহৎ ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সার কারখানায় (জেএফসিএল) দীর্ঘ ৬ মাস পর উৎপাদন শুরু হয়েছে। মঙ্গলবার (২০ ডিসেম্বর) রাত ৭টা ৩০মিনিটের দিকে এ কার্যক্রম শুরু হয়।এর আগে ১১ ডিসেম্বর থেকে কারখানায় গ্যাস সংযোগ সচল করা হয়। গত সোমবার শুরু হয় অ্যামোনিয়া উৎপাদন।

কারখানা কর্তৃপক্ষ জানায়, চলতি বছরের ২১ জুন তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোং যমুনা সার কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়। এতে অ্যামোনিয়া ও ইউরিয়া সার উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে পড়ে। তাতে কারখানা সংশ্লিষ্ট দৈনিক আয়ের ওপর নির্ভরশীল হাজার হাজার শ্রমিক কাজ হারিয়ে টানা ৬ মাস মানবেতর জীবনযাপন করেন।

অপরদিকে মূল্যবান যন্ত্রাংশগুলো পুরোপুরি অকেজো হওয়ার শঙ্কা দেখা দেয়। গ্যাস সরবরাহ ও উৎপাদন শুরুর দাবিতে শ্রমিক-কর্মচারীরা নানা কর্মসূচি পালন করেন।

কারখানার ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ শহীদুল্লাহ্ খান জানান, মঙ্গলবার রাত সাড়ে ৭টা থেকে ইউরিয়া উৎপাদন শুরু হয়েছে। গ্যাসের চাপ স্বাভাবিক আছে।

জামালপুরের সরিষাবাড়ির তারাকান্দিতে ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয় দেশের সর্ববৃহৎ দানাদার ইউরিয়া সার উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সারকারখানা। ১ হাজার ৭০০ মেট্রিক টন উৎপাদনক্ষম ইউরিয়া উৎপাদনকারী যমুনা সারকারখানায় প্রতিদিন ৪৫ মিলিয়ন ঘন ফুট গ্যাসের প্রয়োজন হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত