মুন্সীগঞ্জে পাঁচ বিজ্ঞানীর স্মরণে বিজ্ঞান উৎসব

  শাহনাজ বেগম

প্রকাশ: ২ সেপ্টেম্বর ২০২২, ০৯:১৩ |  আপডেট  : ১০ মে ২০২৪, ০৯:৪৩

‘‘বিজ্ঞান হউক সকল অন্ধবিশ্বাস ও কুসংস্কারের বিরুদ্ধে হাতিয়ার’’ প্রতিপাদ্যে মুন্সীগঞ্জে বিজ্ঞান আন্দোলন মঞ্চের আয়োজনে বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১ দিকে মুন্সীগঞ্জ সরকারি হরগঙ্গা কলেজের আশুতোষ হলে বিশ্বনন্দিত ৫ বিজ্ঞানীর স্মরণে এ উৎসব  হয়। উৎসবে আলোচনাসভা, প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ সহ বিভিন্ন কর্মসূচিতে অংশনেয় স্থানীয় বিভিন্ন বিদ্যালয় ও কলেজে শিক্ষার্থীবৃন্দ।

সরকারি হরগঙ্গা কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক মোহাম্মদ জামাল হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, কলেজের গণিত বিভাগের সহযোগী অধ্যাপক শফিক ইসলাম, মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শহীদ-ই-হাসান তুহিন, বিজ্ঞান মঞ্চের উপদেষ্টা আবু নাঈম খান বিপ্লব, পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আক্তারুজ্জামান, বিজ্ঞান আন্দোলন মঞ্চের সংগঠক শোভন রহমান, অনিক কুমার দাস  প্রমুখ। আলোচনা সভায় বক্তারা বিশ্ব বন্দিত পাঁচ বাঙালী স্যার জগদীশ চন্দ্র বসু, আচার্য প্রফুল্ল চন্দ্র রায়, সত্যেন্দ্রনাথ বসু, মেঘনাদ সাহা ও জামাল নজরুল ইসলামের জীবন দর্শন নিয়ে আলোচনা করেন। শিক্ষার্থীদের সমাজ  থেকে কুসংস্কার দূর করে যুক্তিবাদী সমাজ গঠনে বিজ্ঞান চর্চার আহ্বান জানান বক্তরা।

এসময় বক্তারা বলেন, বিজ্ঞান ভিত্তিক শিক্ষা গ্রহন করে  প্রযুক্তির মাধ্যমে সভ্য জগতে মানুষ বাস করছে। কোন কিছুর বিশেষ জ্ঞানকেই বিজ্ঞান বলা হয়। তবে বিজ্ঞান হলো বিশুদ্ধ জ্ঞান।  সমস্ত মানুষকে এ বিজ্ঞানীদের জানতে হবে, বিজ্ঞানের চর্চা করতে হবে।  সামাজিক যতরকমের কুসংস্কার দূর করে যুক্তিবাদী সমাজ দাড় করাতে হবে। অন্ধ বিশ্বাসে না চলে যুক্তিবাদে সমাজকে পরিচালনা করার জন্য ছাত্র সমাজকে দায়িত্ব নিতে হবে। সংগঠক সুলতানা আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠান শেষে রচনা, কুইজ, উপস্থিত বক্তৃতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। 

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত