মুন্সিগঞ্জ হানাদার মুক্ত দিবসে বিজয় র‍্যালি

  লিটন মাহমুদ,মুন্সীগঞ্জ

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২৩, ১৩:৫০ |  আপডেট  : ২১ মে ২০২৪, ০১:৫৪

আজ ১১ ডিসেম্বর, মুন্সিগঞ্জ হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে হানাদার মুক্ত হয় মুন্সিগঞ্জ।

দিবসটি উপলক্ষে সোমবার (১১ ডিসেম্বর) সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে মুক্তিযোদ্ধা সংসদ, জেলা ইউনিট কমান্ডের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় বের হয় বর্ণাঢ্য বিজয় র‍্যালি। পরে র‍্যালিটি শহরের প্রধান সড়ক ঘুরে সুপারমার্কেট চত্বরের মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে গিয়ে শেষ হয়। এতে অংশনেয় জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাসহ স্থানীয় নানা শ্রেণি পেশার মানুষ।

এদিকে, জেলায় দিবসটি ঘিরে জেলা মুক্তিযোদ্ধা সংসদ, প্রশাসন ও সাংস্কৃতিক জোটের পক্ষ থেকে দিনব্যাপী নানা আয়োজন রাখা হয়েছে। সকালে জাতীয় পতাকা উত্তোলন ও র‌্যালির মধ্য দিয়ে দিবসটির সূচনা করে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধারা।

উল্লেখ্য, একাত্তরের ৯ মাস মুন্সিগঞ্জের বিশাল ক্যানভাস ছিল রক্তমাখা। রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ আর বিভীষিকাময় অবরুদ্ধ জীবনের পর ১৯৭১ সালের ১১ ডিসেম্বর হানাদার মুক্ত হয় মুন্সিগঞ্জ।

এতে ৯ মাসের নিস্তব্ধতা ভেঙে মুন্সিগঞ্জের আকাশে উড়ে বিজয় কেতন। মুক্তি বাহিনীর জয় বাংলা স্লোগানে মুখরিত হয় মুন্সিগঞ্জের পথ-প্রান্তর।

জেলার বিভিন্ন স্থানে সম্মুখযুদ্ধ আর মুক্তিযোদ্ধাদের একের পর এক সফল অপারেশনের ফলে সরকারি হরগঙ্গা কলেজ ক্যাম্প থেকে ১১ ডিসেম্বর ভোরে হানাদার বাহিনী লেজ গুটিয়ে মুন্সিগঞ্জ শহর ছেড়ে পালায়। গা-ঢাকা দেয় পাকিস্তানি বাহিনীর দোসর রাজাকাররাও। এরআগে শক্র মুক্ত হয় টংগিবাড়ী, সিরাজদিখান, শ্রীনগর, লৌহজং, গজারিয়া উপজেলা।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত