মুখে কালো কাপড় বেঁধে গুমের শিকার ব্যক্তিদের স্মরণ করলো বিএনপি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২৩, ১৮:০১ |  আপডেট  : ৪ মে ২০২৪, ০৭:০৭

আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে মুখে কালো কাপড় বেঁধে রাজধানীর নয়াপল্টনে মানববন্ধন করেছেন বিএনপির নেতাকর্মীরা।বুধবার (৩০ আগস্ট) বিকেল ৩টায় কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি যৌথভাবে এই কর্মসূচি পালন করে।

মঙ্গলবার কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন ডেকে মুখে কালো কাপড় বেঁধে মিছিলের কর্মসূচি ঘোষণা করেছিলেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তবে সেই কর্মসূচির পরিবর্তন এনে মানববন্ধন করেছে দলটি। তবে দেশের বিভিন্ন স্থানে কালো কাপড় বেঁধে মৌন মিছিল করেছে বিএনপি। 

পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে মানববন্ধন শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আব্দুল মঈন খান। মানববন্ধনে ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান সূচনা বক্তব্য দেন।

ড. আব্দুল মঈন খান বলেন, গুম হওয়া পরিবারের কান্না আজ সবার হৃদয়ে স্পন্দন সৃষ্টি করলেও সরকার সে কান্নার শব্দ শুনতে পায় না। আজকে এই গুম দিবসে এক শিশু বলল আমি গুম দিবস চাই না। বাবা দিবস চাই বলে তার চোখে অঝরে অশ্রু ঝরছে। এই নিষ্পাপ শিশুর অশ্রুর জলে ভেসে যাবে ক্ষমতাসীন বাকশালী সরকার।

সাবেক এই মন্ত্রী বলেন, আজকে এই মানববন্ধনে গুম হওয়া পরিবার এখানে উপস্থিত হওয়ায় তাদের ধন্যবাদ জানালেও আজকে তাদের জন্য, আমাদের জন্য বিষাদের দিন। সরকারকে এই জন্য জবাব দিতে হবে।

মঈন খান বলেন, বিএনপি আজকে গণমানুষের অধিকার ফিরিয়ে দেওয়ার আন্দোলন করছে। খালেদা জিয়া ও তারেক রহমানের প্রদত্ত শান্তিপূর্ণ কর্মসূচির মাধ্যমে এ সরকারকে বিদায় নিতে হবে। জনগণ এসব শান্তি কর্মসূচি অনুসরণ করে এ গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করবে ইনশাআল্লাহ।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালামের সভাপতিত্বে সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় মানববন্ধনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সভাপতি এস এম জিলানী, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু বক্তব্য দেন।

এছাড়া উপস্থিত ছিলেন নির্বাহী কমিটির সদস্য বজলুল করিম চৌধুরী আবেদ, ইকবাল হোসেন শ্যামল, ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম আহ্বায়ক আব্দুস সাত্তার, আ ন ম সাইফুল ইসলামসহ বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত