মার্কিন যুদ্ধ জাহাজে পালটা হামলার হুমকি দিয়েছে হুথি বিদ্রোহীরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২৩, ১২:৫৩ |  আপডেট  : ২০ মে ২০২৪, ২১:৩২

যুক্তরাষ্ট্র যদি ইয়েমেনে হামলা করে তাহলে মার্কিন যুদ্ধ জাহাজে হামলার হুমকি দিয়েছে দেশটির ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। বুধবার (২০ ডিসেম্বর) হুথি নেতা আবদেল-মালেক আল-হুথি এই হুমকি দিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইয়েমেনের বেশিরভাগ ভূখণ্ডের নিয়ন্ত্রণে থাকা হুথি বিদ্রোহীদের নেতা আবদেল-মালেক আল-হুথি বলেছেন, যুক্তরাষ্ট্র যদি উত্তেজনা বাড়াতে চায় এবং আমাদের দেশে হামলা বা আমাদের বিরুদ্ধে যুদ্ধ শুরুর মতো বোকামি করতে চায় তাহলে আমরা বসে থাকব না।

টেলিভিশনে প্রচারিত ভাষণে তিনি আরও বলেছেন, কোনও মার্কিনি আমাদের টার্গেট করলে তাকে আমরা নিশানা করব। মার্কিন যুদ্ধজাহাজ, স্বার্থ ও  নৌ চলাচলকে আমাদের ক্ষেপণাস্ত্র, ড্রোন ও সামরিক অভিযানের নিশানা হবে।

হুথি নেতা বলেছেন, যুক্তরাষ্ট্র আমাদের সঙ্গে সরাসরি যুদ্ধে জড়াতে চাইলে তাদের মনে রাখা উচিত যে, আমরা তাদের ভয় পাই না এবং তাদের পুরো জনগোষ্ঠীর মুখোমুখি হতে হবে।

ইয়েমেনে মার্কিন সেনা পাঠানোর বিরুদ্ধে সতর্ক করে তিনি বলেছেন, আফগানিস্তান ও ভিয়েতনামের চেয়ে তাদের পরিণতি খারাপ হবে।

গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলি হামলার প্রতিবাদে লোহিত সাগরে বিভিন্ন বাণিজ্যিক জাহাজে হামলা করছে হুথিরা। এমন পরিস্থিতিতে বিশ্বের কয়েকটি জাহাজ কোম্পানি সুয়েজ খাল দিয়ে নৌ চলাচল এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

লোহিত সাগরে হুথিদের একের পর এক হামলার প্রতিবাদে ১০ দেশের জোট ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এই জোটে যোগ দেওয়া দেশগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, বাহরাইন, কানাডা, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সিসিলিস এবং স্পেন।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত