মাদারীপুরে লকডাউন কার্যকর করতে মোড়ে মোড়ে ব্যারিকেট, নৌরুটে যাত্রীদের ভীড়

  শফিক স্বপন,মদারীপুর প্রতিনিধি:

প্রকাশ: ২৬ জুন ২০২১, ১৫:৪৪ |  আপডেট  : ৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৪

মাদারীপুরে লকডাউন কার্যকর করতে কিছুটা কঠোর প্রশাসন। পঞ্চম দিনে জেলার গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি স্থানে বাঁশের ব্যারিকেট দিয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। তবে সাধারণ মানুষ প্রশাসনের নির্দেশ অমান্য করেই ঘরের বাহিরে আসছে। অপরদিকে বাংলারবাজার-শিমুলিয়া নৌরুটে যাত্রীদের ভীড় বেড়েছে।

জানা গেছে, গত ২২ জুন সকাল থেকে মাদারীপুরে শুরু হয়েছে সর্বাত্মক লকডাউন। লকডাউনে আন্তঃজেলা ও দূর পাল্লার সকল বাস চলাচল বন্ধ রয়েছে। রাস্তায় ট্রাক, ইজিবাইক, রিক্সা, ভ্যান চলাচল করছে। তবে খোলা রাখা হয়েছে মাদারীপুর শরীয়তপুর আঞ্চলিক সড়ক। লকডাউন মানার প্রবনতা নেই মাদারীপুরের জনগণের মধ্যে। প্রয়োজনে, অপ্রয়োজনে ঘর থেকে বের হচ্ছে মানুষ। পুলিশের চেকপোস্ট থাকলেও তাদের চোখ ফাঁকি দিয়ে মাদারীপুর শহরের অসংখ্য মানুষ বিভিন্ন যানবাহনে করে শহরে প্রবেশ করছে। ওদিকে জাতীয় পরামর্শ কমিটি কর্তৃক করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনের জন্য শাটডাউনের প্রস্তাব করার পর আজ মাদারীপুরের বাংলারবাজার-শিমুলিয়া নৌরুটে যাত্রীদের চাপ বেড়েছে। দক্ষিণাঞ্চলমুখী যেমন যাত্রীদের চাপ তেমনি ঢাকামুখীও যাত্রীদের যাতায়াত বেড়েছে। জরুরী সেবার পরিবহন নিয়ে ফেরিগুলো চলাচল করলেও সেখানে যাত্রীদের পরিমানই বেশি দেখা গেছে। ফেরিতে যাত্রী পারাপারের সময় কোন প্রকার স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না।

অতিরিক্ত ভাড়া দিয়ে মাইক্রোবাস, ইজিবাইক, মাহেন্দ্রসহ বিভিন্ন ছোট ছোট যানবাহনে যাত্রীরা বাংলারবাজার ঘাটে উপস্থিত হচ্ছে এবং ঢাকা থেকে আসা যাত্রীরা ঘাট থেকে এসব যানবাহনে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় যাচ্ছেন। গত ২৪ ঘন্টায় মাদারীপুরে ২১৩ জনের নমুনা পরীক্ষায় ৫৪ জন করোনা ভাইরাস শনাক্ত হয়েছেন। সংক্রমনের হার ২৫ দশমিক ৩৫ ভাগ। জেলায় মৃত্যুর সংখ্যা ৩১ জন। জেলায় মোট করোনা ভাইরাস শনাক্ত হয়েছেন ২ হাজার ৬শ’ ৭৮ জন। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২০ হাজার ৬ শ’ ৫৬ জনের। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ২ হাজার ৩শ’ ১৩ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৩শ’ ৩৪ জন। এর মধ্যে হাসপাতালের আইসোলেশনে ২ জন এবং বাকির বাসায় বসে চিকিৎসা নিচ্ছে।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত