মাদারীপুরের সৈয়দা ইরন নাহার পাঠাগারে বীর মুক্তিযোদ্ধাদের পুনর্মিলনী অনুষ্ঠান

  শফিক স্বপন, মাদারীপুর

প্রকাশ: ৩ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৫৬ |  আপডেট  : ৬ মে ২০২৪, ১৫:১৬

মাদারীপুরের ডাসার উপজেলায় অবস্থিত সৈয়দা ইরন নাহার পাঠাগারের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আবুল হোসেনের উদ্যোগে শনিবার বিকেলে (সেপ্টেম্বর) পাঠাগার চ ডাসার উপজেলার বীর মুক্তিযোদ্ধাদের পুনর্মিলনী অনুষ্ঠান-২০২৩ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ডাসার উপজেলা নির্বাহী অফিসার কানিজ আফরোজ।

অনুষ্ঠানে উপজেলা ৫ ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধারা ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ স্মৃতিচারণমূলক আলোচনা করেন। অনুষ্ঠানে বক্তারা যুদ্ধকালীন ব্যক্তিগত অভিজ্ঞতা বর্ণনা করে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা দুলাল কান্তি সরকার, বীর মুক্তিযোদ্ধা অমল কৃষ্ণ বাড়ৈ, বীর মুক্তিযোদ্ধা নুর মোহাম্মদ শরীফ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা সামচুল হক হাওলাদার, বীর মুক্তিযোদ্ধা কালাচান সরদার, বীর মুক্তিযোদ্ধা সরদার মোকসেদ আলী, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আনোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মন্নান তালুকদার, বীর মুক্তিযোদ্ধা দিদার আলম মিয়া, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আলমগীর হোসেন, বীর মুক্তিযোদ্ধা হিরেন্দ্র নাথ ভক্ত, বীর মুক্তিযোদ্ধা আব্দুল রব, বীর মুক্তিযোদ্ধা সত্যরঞ্জন বিশ্বাস, বীর মুক্তিযোদ্ধা, ত্রৈলোক্য নাথ হালদার, বীর মুক্তিযোদ্ধা মনতোষ বাড়ৈ প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম তালুকদার। তিনি তার বক্তব্যে বলেন, আবুল হোসেন ২০০৯, ২০১৫ এবং ২০২৩ সালে তিনি মুক্তিযোদ্ধাদের নিয়ে পুনর্মিলনী অনুষ্ঠান করেন, তিনি প্রশংসার দাবীদার। প্রধান অতিথি ডাসার উপজেলা নির্বাহী অফিসার কানিজ আফরোজ। তিনি প্রধান অতিথি হিসেবে মুক্তিযোদ্ধা পুনর্মিলনী অনুষ্ঠান ২০২৩ উপলক্ষে প্রকাশিত স্মরণিকা মুক্তিযোদ্ধাদের হাতে তুলে দেন এবং পাঠাগারটি সম্পর্কে প্রশাংসা করে বলেন, ‘পাঠাগারের উদ্দেশ্যে আলোকিত মানুষ গড়া।’ পাঠাগারের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আবুল হোসেন বলেন, ‘বর্তমানে বীর মুক্তিযোদ্ধাদের বয়স ৭০-৭৫। এক সময় বীর মুক্তিযোদ্ধারা কেউ থাকবে না, তাই কাগজের পাতায় বীর মুক্তিযোদ্ধাদের আজীবন ধরে রাখতে চাই, সেই উদ্দেশ্য মাথায় নিয়ে সৈয়দা ইরন নাহার পাঠাগারের পক্ষ হতে মুক্তিযোদ্ধা পুনর্মিলনী অনুষ্ঠান ও স্মরণিকা প্রকাশ করা হয়। যাতে প্রজন্ম থেকে প্রজন্ম তাদের শ্রদ্ধার সাথে স্মরণে রাখতে পারে। অনুষ্ঠান শেষে উপস্থিত বীর মুক্তিযোদ্ধাদের আপ্যায়ন, স্মরণিকা বিতরণ করে অনুষ্ঠান শেষ করা হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত