মফস্বল সাংবাদিকতার পথিকৃৎ সাংবাদিক ওসমান গনি

  শিরিনা আক্তার

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২২, ১৩:৪২ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ২২:২৯

যেখানে অন্যায় অত্যাচার, অপরাধ, দুর্নীতি, দুঃশাসন সেখানেই নির্ভীক, সাহসী, এক তরুন সাংবাদিকের পদচারণ। যে কোন মূল্যেই তিনি তুলে নিয়ে আসবেন ঘটনার অন্তরালের মূল ঘটনা। অপরাধ ও অপরাধী যত গভীরেই থাকুক না কেন সেখান থেকেই তিনি তার চতুরতা, একনিষ্ঠ কর্মদক্ষতা দিয়ে টেনে বের করেন লুকানো সেইসব অপরাধীদের। তাদের মন্দ কাজের সকল আমলনামা। তুলে ধরেন দেশ ও জাতীর সম্মুখে। যিনি সত্যের সন্ধানে রত নির্ভীক সাংবাদিক, জীবনে সুখ বিলাস লোভে মোহ ত্যাগের প্রতীক। সহজ সরল জীবন ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী । অপরাধ মুক্ত সমাজ প্রতিষ্ঠার অপ্রতিদন্ধি। অন্যায়ের সাথে কখনোই আপোষ করে না যিনি তিনি আর কেউ নন, তিনি হলেন সাংবাদিক ওসমান গনি।তিনি ১৯৭৫ সালের ৩০ডিসেম্বর কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার মেহার গ্রামের এক সম্রান্ত্য মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন।তার পিতার নাম মৃত-মো.আলী মিয়া,মাতা-মৃত মমেনা খাতুন।তিনি পরিবারে ৪ ভাই ও ৪ চার বোনের মধ্যে তিনি চতুর্থ। এ সময়ের অপরাধমূলক সাংবাদিকতায় দেশের কয়েকজন ঈর্ষান্বিত সাংবাদিকের মধ্যে ওসমান গনি নামটি বেশ পরিচিত ও অন্যতম।

সাংবাদিকতার শুরুটা ১৯৯১ সালে করেন তিনি। তিনি ছাত্র অবস্থায় থেকে নিয়মিত বিভিন্ন ধরনের জাতীয় দৈনিক ও সাপ্তাহিক পত্র-পত্রিকা ও ম্যাগাজিন খুব মনোযোগ সহকারে পড়তেন।এমন ভাবে পড়তেন পত্রিকার কোন লেখাই তার পড়ার বাকী থাকত না।সেই যে সংবাদপত্র পড়ার অভাস গড়ে উঠেছে তাও আজও চলমান আছে।এখন তিনি শুধু সংবাদপত্র পড়েনই না সাথে তিনি ঢাকা ও ঢাকার বাহির থেকে যেসব সংবাদপত্র প্রকাশ হয় তার অধিকাংশ পত্রপত্রিকার সম্পাদকীয় পাতার একজন নিয়মিত কলাম লেখক ও বটে।তিনি সম্পাদকীয় পাতায় লেখার আগে দীর্ঘদিন যাবত ঢাকা হতে প্রকাশিত দৈনিক বাংলার বাণী, দৈনিক আজকের কাগজ,দৈনিক আমার দেশ,দৈনিক বর্তমানসহ আরও অন্যান্য পত্রিকার চান্দিনা প্রতিনিধি হিসাবে অত্যান্ত সৎ ও সততার সহিত কাজ করেছেন।তিনি তার সাংবাদিকতা জীবনে কোনদিন কারও নিকট হতে কোন টাকাপয়সাও নেন নাই।যার কারনে তিনি চান্দিনার সাংবাদিকদের মধ্যে একজন ভালো মানের মানুষ হিসাবেও পরিচিত।তিনি শুধু দেশের নয় বাংলাদেশের বাহিরের দেশ থেকে বাংলায় প্রকাশিত সংবাদপত্রে ও নিয়মিত লেখেন।লেখালেখি করা আর সংবাদপত্র পড়াটা এখন তার পেশা ও নেশা হয়ে গেছে।তার নিকট গেলে সবসময় দেখা যায়, তার লেখার যন্ত্র ল্যাপটপটা তার সামনেই আছে।লেখালেখি ও সংবাদপত্র পড়ার কারনে অনেক সময় তিনি তার খাবারদাবারের কথাও ভূলে যান।এক কথায় যাকে বলা চলে সংবাদপত্র জগতের একটা পোকা।তার পত্রিকায় লেখালেখি ও পড়ার আগ্রহ দেখে চান্দিনার সংবাদপত্র এজেন্ট মুজিবুল হক মাষ্টারও তাকে বিনামূল্যে ২/৩টি বড়মাপের পত্রিকা দেন।

কিছু তিনি কিনে পড়েন আর বাকীগুলো বিভিন্ন পত্রিকার ওয়েবসাইট থেকে পড়েন।তার লেখার মধ্যে বিশেষ করে দেশের বিভিন্ন চলমান সমস্যা,দুর্নীতি ও সমাজের পিছিয়ে পড়া মানুষের যাদের খোঁজখবর তেমন কেউ নেয় না বা নেয়ার প্রয়োজনবোধ করে না এরকম অসহায় মানুষের নিয়ে তিনি লিখে থাকেন।সাংবাদিকতার মত মহান পেশা ছেড়ে অন্য কিছুই চিন্তা বা ভাবনা ভাবতে চান না। সাংবাদিক ওসমান গনির নম্রতা, ভদ্রতা, বাচন ভঙ্গি, শুদ্ধ উচ্চারণ, উত্তম চারিত্রিক গুণাবলী, ভদ্র, প্রাণবন্ত ও ব্যক্তিত্ব সম্পন্ন একজন মানুষ। সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল তার সৃষ্টিশীলতা বা সঞ্জননই ক্ষমতা, যা হল মৌলিক ভাষিক এককগুলিকে সংযুক্ত করে অসীম সংখ্যক বৈধ বাক্য সৃষ্টির ক্ষমতা, যে বাক্য গুলির অনেক গুলিই হয়ত আজও কেউ বলেনি বা শোনেনি। প্রকাশভঙ্গী নম্র ও কোমল আচরণের মানুষ হওয়ায় সবাই ভালোবাসে, সমীহ করে আর তাই তিনি সকল শ্রেনিপেশার কাছে সমান সমাদৃত। কোমল আচরণের দ্বারা মানুষের চারিত্রিক মাধুর্যটা প্রকাশ পায়।তিনি সাংবাদিকতার পাশাপাশি ছোট্ট আকারের একটা ফার্মেসী ব্যবসার সাথে জড়িত।তিনি চান্দিনা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সহসভাপতি।

লেখক- শিরিনা আক্তার
এনজিও কর্মী

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত