ভেঙে ফেলা হচ্ছে টুইন পিকের রুফটপ রেস্তোরাঁ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ মার্চ ২০২৪, ১৩:২১ |  আপডেট  : ৩ মে ২০২৪, ১৭:৪৫

রাজধানীর ধানমন্ডির সাত মসজিদ রোডের গাউছিয়ায় আলোচিত টুইন পিক ভবনের ছাদে থাকা একটি রুফটপ রেস্তোরাঁ ভেঙে দিচ্ছে রাজউক। সোমবার (৪ মার্চ) দুপুর থেকে রেস্তোরাঁটি ভাঙার কাছ শুরু করে রাজউক।

জানা যায়, রাজউকের নিয়ম অনুযায়ী ভবনটির ছাদ ফাঁকা থাকার কথা ছিলো। কিন্তু কোনো ধরনের অনুমতি ছাড়া সেখানে রেস্তোরাঁটি গড়ে উঠেছে। তাই এটি ভেঙে ফেলছে রাজউক।

এর আগে রোববার সন্ধ্যা থেকে রাজধানীজুড়ে বিভিন্ন রেস্তোরাঁয় অভিযান পরিচালনা করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। অভিযানে রেস্তোরাঁগুলোর অগ্নি নিরাপত্তা ব্যবস্থা আছে কিনা বা যথাযথ অনুমতি রয়েছে কিনা সেগুলা দেখা হয়। অভিযানে বিভিন্ন রেস্টুরেন্টে অনিয়ম থাকার কারণে মোট ২৫ জনকে আটক করা হয়।

প্রখ্যাত স্থপতি মুস্তাফা খালিদ পলাশের প্রতিষ্ঠান ভিসতারা আর্কিটেক্টস সাতমসজিদ রোডে অবস্থিত এই দৃষ্টিনন্দন ও অভিজাত স্থাপনা গাউসিয়া টুইন পিক ডিজাইন করেছে। অথচ এবার এই ভবনটিতে সাধারণ মানুষকে না যাওয়ার জন্য আহ্বান জানিয়েছেন খোদ স্থপতি মুস্তাফা খালিদ পলাশ নিজেই। 

বৃহস্পতিবার রাতে বেইলি রোডের কোজি গ্রিন কটেজ নামের একটি বহুতল ভবনে আগুন লাগে। ভবনটির প্রতিটি তলায় একাধিক রেস্টুরেন্ট ছিল। কোনোপ্রকার ফায়ার সেফটি  সেখানে ছিলই না, এই অগ্নিকাণ্ডের পরপরই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে জোরেশোরে আলোচনা চলছে স্থাপনার অগ্নিনিরাপত্তা নিয়ে।

এরইমাঝে স্থপতি মুস্তফা খালিদ পলাশ এক স্ট্যাটাসে জানিয়েছেন, তাঁর ডিজাইন করা গাউসিয়া টুইন পিক ভবনটি মূলত কমার্শিয়াল স্পেস হিসেবে ডিজাইন করা। কিন্তু এর প্রতিটি ফ্লোরে রেস্টুরেন্ট স্থাপন করা হয়েছে, ফায়ার ডোরগুলো খুলে ফেলে ফায়ার স্টেয়ারের অংশেও তৈরি করা হয়েছে স্টোররুম। ভবনমালিক ও ব্যবহারকারী প্রতিষ্ঠানগুলো স্থপতির নির্দেশনা না মেনেই স্থাপনাটিকে অনিরাপদভাবে ব্যবহার করছেন, যা মানুষের জানমালের জন্য হুমকিস্বরূপ। নিজের নিরাপত্তার কথা চিন্তা করে কেউ যেন সেখানে না যান, এমন প্রতীকী বার্তা দিয়েছেন তিনি। এরমাধ্যমে তিনি অগ্নিনিরাপত্তার ব্যাপারে সচেতন হওয়ার কথা বোঝাতে চেয়েছেন। আঙ্গুল তুলেছেন ভবনমালিকদের প্রতি।

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত