ভাঙ্গায় পেঁয়াজ বীজে কৃষকদের সফলতা

  মাহমুদুর রহমান(তুরান),ভাঙ্গা(ফরিদপুর)

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২১, ১৫:১১ |  আপডেট  : ১১ সেপ্টেম্বর ২০২৪, ২১:৩৫

ফরিদপুরের ভাঙ্গায় কালো সোনা খ্যাত পেঁয়াজ বীজ আবাদ করে এলাকার কৃষকরা সফলতা অর্জন করেছেন। এলাকায় কালো সোনা খ্যাত এ বীজের আবাদ করে অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন হয়েছে। দেশের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড গড়েছে পেঁয়াজের দামে। গত বছর পেঁয়াজ ও বীজের আকাশচুম্বী দাম কৃষকদের মাঝে দেখা দিয়েছে বাড়তি আগ্রহ । আর এ বীজের আবাদ করে কৃষকরা হয়ে উঠছেন স্বাবলম্বী । 

চলতি বছর  এ উপজেলায় রেকর্ড পরিমান পেঁয়াজের আবাদ করা হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, পেয়াঁজের  উৎপাদন ভান্ডার খ্যাত ভাঙ্গা উপজেলায় এ বছর ২হাজার ৫ শ,৯০ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ করা হয়েছে। এর মধ্যে ৪,শ ৩০ হেক্টর জমিতে পেঁয়াজ বীজের আবাদ করা হয়েছে। 

এ বছর ভাল আবহাওয়া,সুষ্ঠ পরিচর্যা,কৃষি বিভাগের পরামর্শ,উন্নত জাতের বীজ,সুষম মাত্রায় সার প্রয়োগের ফলে পেঁয়াজ বীজের বাম্পার ফলন হয়েছে। গেল বছর পেঁয়াজের আকাশচুম্বী দাম কৃষকদের পেয়াঁজ চাষের প্রতি কৃষকদের আগ্রহ বৃদ্বি পায়। সে কারণে এ ফসলের বীজ যেন কৃষকের কাছে সোনার হরিণে পরিণত হয়েছে। এলাকার বড় উদ্যোক্তা এবং তরুনরাও এ বীজ চাষে ঝুকে পড়েছেন।কয়েক দিন আগেও এলাকার বিস্তির্ণ মাঠ ভরে ছিল পেঁয়াজ ফুলে। সাদা ফুলের মাঝে এই কালো সোনাতেই অনেক কৃষক আগামীর স্বপ্ন বুনছেন। লাভ বেশি হওয়ার কারণে দিন দিন পেঁয়াজের বীজ চাষ বাড়ছে।এলাকার কৃষকরা জানান,প্রতি বিঘা জমিতে এ বীজ আবাদে খরচ পড়ে ৩০ থেকে ৪০ হাজার টাকা। প্রতি বিঘা জমিতে ৩ থেকে ৪ মন পর্যন্ত বীজ উৎপন্ন হয়। এ বছর এ বীজ বিক্রি হয়েছে মন প্রতি দেড় খেকে ২ লক্ষ টাকা টাকা পর্যন্ত। উপজেলার সাউতিকান্দা গ্রামের কৃষক রাজা মিয়া বলেন, তিনি এ বছর ৫ বিঘা জমিতে পেঁয়াজ বীজের আবাদ করেছেন। এ বছর বীজের বাম্পার ফলন হয়েছে। দাম ভাল থাকলে তিনি অনেক লাভবান হবেন। 

উপজেলার হিরালদী গ্রামের কৃষক শাহ আলী বলেন, এ বছর আবহাওয়া ভাল থাকার কারনে  রোগ-বালাই কম হয়েছে। উৎপাদনও ভাল হয়েছে।পেঁয়াজ  ইতমধ্যেই বেশীরভাগ ফসল তোলা শেষ হয়েছে। তারা জানান,এ বছর বীজের বাম্পার ফলন হয়েছে। এ জন্য বেজায় খুশি এলাকার কৃষকরা। এ বছরও ভাল দামের আশা করছেন তারা। 
 
এ ব্যাপারে উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকতা মোল্লা আল মামুন  জানান, কৃষি বিভাগের তদারকি ও পরামর্শ এবং ভাল বীজের যোগান দেওয়ায় এ বীজের বাম্পার ফলন  সম্ভব হয়েছে। 
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত