বিশ্বের সব দেশকে প্রস্তুত থাকার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ ডিসেম্বর ২০২১, ১০:১২ |  আপডেট  : ৩ মে ২০২৪, ১৪:০৩

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ভ্যারিয়েন্ট থেকে সংক্রমণ বৃদ্ধির ঢেউ থেকে বিশ্বের সব দেশকে প্রস্তুত থাকার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র (ডব্লিউএইচও)। বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।
 
এ নিয়ে পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় এলাকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও)’র আঞ্চলিক পরিচালক ড. তাকেশি কাসাই বলেন, বিভিন্ন দেশ থেকে কোভিড-১৯-এর ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে। যে খবর এই মুহূর্তে আমরা পাচ্ছি, প্রকৃত চিত্র তার থেকেও ব্যাপক। ভৌগলিকভাবে ওমিক্রন ইতোমধ্যেই অনেক বেশি ছড়িয়ে গেছে বলেও জানিয়েছেন তিনি।

তিনি বলেছেন, ওমিক্রন ভ্যারিয়েন্ট থেকে করোনা সংক্রমণের নতুন ঢেউ আসার আশঙ্কার জন্য সব দেশকে তৈরি থাকতে। ডেল্টা ভ্যারিয়েন্ট ঠেকাতে যেসব শিক্ষা আমরা পেয়েছি নতুন এই ভ্যারিয়েন্ট মোকাবিলায় তা কাজে লাগাতে হবে। অন্যদিকে  ভ্রমণের ওপর ঢালাও নিষেধাজ্ঞা আরোপ করে কোনো দেশ এই ভ্যারিয়েন্টের ঢোকা শুধু বিলম্বিত করতে পারবে, কিন্তু তা একেবারে ঠেকাতে পারবে না বলে জানিয়েছে ডব্লিউএইচও।

ডব্লিউএইচও আরও জানিয়েছে, প্রতিটি দেশ যেন তাদের নিজস্ব ঝুঁকি বিবেচনায় নিয়ে মাস্ক পরা, দূরত্ব বজায় রাখা, হাত ধোয়া, জনসমাগম এড়িয়ে চলা, সংক্রমিতদের ট্রেস করা, আক্রান্তদের আইসোলেশনে রাখা এবং টিকাদান অব্যাহত রাখার মতো বর্তমান পদক্ষেপগুলো জোরদার করে।

স্কুল খোলা রাখার ঝুঁকিগুলো মূল্যায়ন করে যথাযথ ব্যবস্থা নেওয়ার ওপরও জোর দিয়েছেন ড. কাসাই। গত সপ্তাহে ওমিক্রনকে “উদ্বেগজনক ভ্যারিয়েন্ট” ঘোষণা করা হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত