বিদায় রানি এলিজাবেথ, বাংলাদেশে ৩ দিনের রাষ্ট্রীয় শোক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৯ সেপ্টেম্বর ২০২২, ১৭:১১ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৫১

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে আজ শুক্রবার থেকে রবিবার (৯ থেকে ১১ সেপ্টেম্বর) পর্যন্ত তিন দিন বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে শোক পালন করা হবে।  এই তিন দিন জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে শুক্রবার (৯ সেপ্টেম্বর) জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে এ শোক পালন করা হবে।

এ সময়ে বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। রানির বিদেহী আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

বৃহস্পতিবার রাতে রানির মৃত্যু সংবাদ পাওয়ার পরপরই শোক প্রকাশ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোকবার্তায় তারা রানির বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে বেশি সময় রানির দায়িত্ব পালন করেন দ্বিতীয় এলিজাবেথ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর।

রানির স্বাস্থ্য নিয়ে উদ্বেগের মধ্যেই স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদের বাইরে জড়ো হন তার শুভাকাঙ্ক্ষীরা। পুলিশ প্রাসাদগামী রাস্তায় নিরাপত্তা জোরদার করেছে।

বৃহস্পতিবার বাকিংহাম প্যালেস জানিয়েছে, রানি এলিজাবেথ গত বছর থেকে ‘এপিসোডিক মোবিলিটি প্রবলেম’-এ ভুগছিলেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত