বাগেরহাটে অংশীজনের ভূমিকা ও  করণীয় শীর্ষক অধিপরামর্শ সভা অনুষ্ঠিত

  বাগেরহাট প্রতিনিধি

প্রকাশ: ৭ ডিসেম্বর ২০২১, ১৯:৩৫ |  আপডেট  : ২৯ এপ্রিল ২০২৪, ২০:২৯

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), বাগেরহাট’র আয়োজনে ৭ ডিসেম্বর, সকাল ১১টায় ভার্চুয়াল পদ্ধতিতে ‘জলবায়ু অর্থায়নে সুশাসন: অংশীজনের ভূমিকা ও করণীয়’ শীর্ষক অধিপরামর্শ সভা অনুষ্ঠিত হয়। 

সনাক সভাপতি প্রফেসর চৌধুরী আব্দুর রব এর সভাপতিত্বে এবং টিআইবি‘র এরিয়া কো-অর্ডিনেটর শেখ বশির আহমেদ এর সঞ্চালনায় অধিপরামর্শ সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাকের জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক উপ-কমিটির আহবায়ক বাবুল সরদার, জলবায়ু অর্থায়নে সুশাসন: অংশীজনের ভূমিকা ও করণীয় বিষয়ক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন টিআইবি‘র ক্লাস্টার কো-অর্ডিনেটর মো: ফিরোজ উদ্দিন, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশন শেষে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন বাগেরহাট সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী, মো: ফরিদ উদ্দিন, নির্বাহী প্রকৌশলী এলজিইডি মো: শরিফুজ্জামান, নির্বাহী প্রকৌশলী গণপূর্ত বিভাগ মোহাম্মদ ফতেহ আজম খান, নির্বাহী প্রকৌশলী জনস্বাস্থ্য জয়ন্ত মল্লিক, উপ-বিভাগীয় প্রকৌশলী পানি উন্নয়ন বোর্ড কৃষ্ণেন্দু বিকাশ সরকার, উপ-পরিচালক পরিবেশ অধিদপ্তর মো: আরেফিন বাদল সনাক সহ-সভাপতি ফরিদা রহমান, স্বজন সমন্বয়ক এফ, এম, মোস্তাফিজুল হক প্রমুখ।

বক্তাগণ বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশ দায়ী না হয়েও এর প্রভাব মোকাবেলা করতে হচ্ছে। যেসকল দেশ অতিরিক্ত কার্বন নি:সরণের দায়ী তাদের অবশ্যই যথাযথ ক্ষতি পূরণ দিতে হবে এবং যথাসময়ে দিতে হবে। জলবায়ু অর্থায়নে প্রকল্প সমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। রাজনৈতিক বিবেচনায় প্রকল্প না নিয়ে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত ও ঝুকিপূর্ণ এলাকায় প্রকল্প গ্রহণ করতে হবে। যাদের জন্য প্রকল্প অবশ্যই তাদের সম্পৃক্ত করে প্রকল্প গ্রহণ করতে হবে। প্রকল্প সম্পর্কিত তথ্য উন্মুক্ত করতে হবে এবং কোন ধরনের অনিয়ম হলে অভিযোগ দায়েরের ব্যবস্থা থাকতে হবে। সর্বোপরি যার যার জায়গা থেকে সঠিকভাবে দায়িত্ব পালন করলে জলবায়ু অর্থায়নে প্রকল্প সমূহে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত