বাংলা পুরাতনী গানের শিল্পী চণ্ডীদাস মাল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ ডিসেম্বর ২০২২, ১৩:৪৫ |  আপডেট  : ২৪ মার্চ ২০২৪, ০৩:৪২

চণ্ডীদাস মাল (৭ অক্টোবর ১৯২৯ - ৮ ডিসেম্বর ২০২১) বাংলা পুরাতনী, আগমনী গান, টপ্পা, শ্যামাসঙ্গীত ও ঠুমরির সঙ্গীতশিল্পী ছিলেন।

বিভিন্ন সঙ্গীতানুষ্ঠানে অংশগ্রহণ ছাড়াও স্থানীয় ক্লাবে যাত্রাপালা যেমন রৈবতক','উত্তরা', 'ভীষ্ম' ইত্যাদিতে এবং কলকাতার মিনার্ভা থিয়েটারে মহেন্দ্র গুপ্তর 'শ্রীকৃষ্ণ সারথি', 'দেবত্র', 'মহানায়ক শশাঙ্ক' নাটকেও গান গেয়েছেন।

১৯৪৪ খ্রিস্টাব্দ থেকে আকাশবাণী কলকাতা ও দূরদর্শনের নিয়মিত শিল্পী ছিলেন।

সঙ্গীত প্রশিক্ষক হিসাবে বহু নামী শিক্ষাপ্রতিষ্ঠানে যুক্ত ছিলেন। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, সুরঙ্গমা, অল বেঙ্গল মিউজিক কলেজ, সঙ্গীত নাটক আকাদেমির বাৎসরিক ওয়ার্কশপ পরিচালনা ছাড়াও বাড়িতে নিয়মিত গান শেখাতেন ছাত্রছাত্রীদের। তার বহু কৃতি ছাত্র ছাত্রীদের মধ্যে আছেন - অজয় চক্রবর্তী, ড. উৎপলা গোস্বামী, তিমিরবরণ ঘোষ, চন্দ্রবলী রুদ্র দত্ত, লোপামুদ্রা, ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় প্রমুখেরা।

তার কণ্ঠে ঠাকুরের ৭৫টি গান রামকৃষ্ণ মিশনের বেলুড়মঠের আর্কাইভে এবং ১০০টি টপ্পা, ঠুমরি, পুরাতনী, শ্যামাসঙ্গীত, দাশরথি রায় আর মহেন্দ্রলাল তর্কালঙ্কারের আগমনী সঙ্গীত নাটক আকাদেমির আর্কাইভে সংরক্ষিত।

বাংলা সঙ্গীত জগতে বিশেষ অবদানের জন্য চণ্ডীদাস মাল পশ্চিমবঙ্গ রাজ্য নৃত্য নাটক সঙ্গীত ও দৃশ্যকলা আকাদেমির আকাদেমি পুরস্কার ও বঙ্গীয় সঙ্গীত পরিষদের 'বিভাকর' পুরস্কার লাভ করেছেন। ২০১৯ সালে তিনি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কাছ থেকে গিরিজাশঙ্কর পুরস্কার পান।

চণ্ডীদাস মালের সহধর্মিণী হলেন বিখ্যাত শিল্পী শর্বরী রায়চৌধুরীর ভগিনী নমিতা দেবী। এদের পুত্র দেবজ্যোতি।

টপ্পা ও পুরাতনী বাংলা গানের কিংবদন্তি শিল্পী চণ্ডীদাস মাল ২০২১খ্রিস্টাব্দের ৮ই ডিসেম্বর বালিতে নিজের বাড়িতে বার্ধক্য জনিত কারণে পরলোক গমন করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত