বাংলাবান্ধায় বিজিবির বিরুদ্ধে নারীকে হেনস্থা ও অশ্লীল আচরণের লিখিত অভিযোগ

  মোঃ কামরুল ইসলাম কামু

প্রকাশ: ২৩ নভেম্বর ২০২৩, ১১:১৫ |  আপডেট  : ২৫ এপ্রিল ২০২৪, ০০:৪৩

বাংলাবান্ধায় বিজিবির বিরুদ্ধে লাগেজ তল্লাশীর নামে নারীকে হেনস্থা অশ্লীল আচরণ সেক্টর কমান্ডারে নিকট লিখিত অভিযোগ পঞ্চগড় প্রতিনিধি পঞ্চগড়ের বাংলাবান্ধা ইমিগ্রেশন দিয়ে দেশে ফেরার সময় এক নারীর সাথে লাগেজ তল্লাশীর নামে অশালীন আচরণের অভিযোগ উঠেছে। 

কাজল নামে অভিযুক্ত বিজিবি সদস্য ওই নারীর ব্যাগ থেকে অন্তর্বাস বের করে অন্যদের দেখানোর অভিযোগ করা হয়েছে। এ নিয়ে ওই নারী পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক বরাবরে লিখিত অভিযোগ করেছেন। অভিযোগের অনুলিপি বিজিবির সেক্টর কমান্ডার, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ বিভিন্ন দপ্তরে প্রদান করা হয়েছে।

লিখিত অভিযোগে জানা যায়, পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার মোমিনপাড়া এলাকা অবসরপ্রাপ্ত বিজিবি সদস্য আবুল কালাম আজাদের মেয়ে কুলসুম নাহার আইভি গত ১৫ নভেম্বর ভারত থেকে ফুলবাড়ি-বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দেশে ফিরেন। তিনি বাংলাবান্ধা ইমিগ্রেশনের সব প্রক্রিয়া সম্পন্ন করে একটি ইজিবাইকে বাড়ি ফিরছিলেন। এ সময় বাংলাবান্ধা বিজিবি ক্যাম্পের সামনে কয়েকজন বিজিবি সদস্য তার গাড়ি থামান। কাজল নামের এক বিজিবি সদস্য ওই নারীর ব্যাগ তল্লাশি করেন। ব্যাগে কিছু কসমেটিক ও মেয়েদের ব্যবহৃত কিছু জিনিসপত্র ছিল। এ সময় বিজিবি সদস্য কাজল ব্যাগ থেকে অন্তর্বাস বের করে অন্যদের দেখান এবং অশোভন আচরণ করেন। বিজিবি সদস্যদের এমন আচরণে ক্ষুব্ধ হয়ে তিনি ১৯ নভেম্বর ডাকযোগে বিজিবির অধিনায়ক বরাবরে এই লিখিত অভিযোগ দেন।

ভুক্তভোগী যাত্রী কুলসুম আক্তার আইভি বলেন, ‘আমি তাদের বার বার বলেছি যে বাংলাবান্ধা জিরো পয়েন্টে বিজিবি আমার ব্যাগ চেক করেছে। কিন্তু তারা কোন কথা না শুনে ক্যাম্পের সামনে আমার ব্যাগ থেকে অন্তর্বাস বের করে সবাইকে দেখাতে থাকে। এছাড়া অশ্লীল কথাবার্তা ও অশোভন আচরণ করে বিজিবি সদস্য কাজলসহ কয়েকজন। তারা আমার আমাকে নানাভাবে অপদস্থ করে। আমার বাবা বিজিবিতে চাকরি করতেন। এভাবে তারা কখনোই একজন নারী যাত্রীকে হেনস্থা করতে পারে না। তাই বিচারের জন্য লিখিত অভিযোগ করেছি। তাদের বিচার না করা হলে তারা এভাবে নারীদের হেনস্থা করতেই থাকবে।'

লিখিত অভিযোগ

এ ব্যাপারে পঞ্চগড়-১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে কর্নেল যুবায়েদ হাসান মোবাইল ফোনে বলেন, আমাদের কাছে একটি অভিযোগ এসেছে। আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিষয়টি খতিয়ে দেখছি।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত