বাংলাদেশে আশ্রয় নেওয়া বিজিপিদের ফেরত পাঠানোর আহ্বান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২১ |  আপডেট  : ৫ মে ২০২৪, ০০:৩৮

মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ৩২৯ জন সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। বিজিপি পরিচয়ে আশ্রয় নিলেও তাদের অনেকের পরিচয় এখনো জানা যায়নি। আবার আশ্রিতদের মধ্যে কয়েকজন গুপ্তচর রয়েছে বলেও সন্দেহ রয়েছে। তাই বিশেষজ্ঞরা বলছেন, আশ্রয় নেওয়াদের পরিচয় নিশ্চিত হয়েই তাদের ফেরত পাঠানোর উদ্যোগ নিতে হবে।

বিশেষজ্ঞরা সন্দেহ করছেন যে, আশ্রয় নেওয়ারা সবাই মিয়ানমারের বিজিপির সদস্য কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। অন্যদিকে, বাংলাদেশে অনুপ্রবেশের সময় যে ২৩ জনকে অস্ত্রসহ গ্রামবাসী আটক করে পুলিশে দিয়েছে, তাদের ১৭ জনই উখিয়ার একটি ক্যাম্পের বাসিন্দা। তাদের কাছে আইডি কার্ডও পাওয়া গেছে। অন্য ছয়জনের পরিচয় এখনো নিশ্চিত হওয়া যায়নি। তারা কীভাবে ক্যাম্প থেকে বের হয়ে মিয়ানমারে গেল, সেই এখন বড় প্রশ্ন। তারা কোনো পক্ষের হয়ে যুদ্ধে গিয়েছিল কি না, কিংবা কী কারণে গেলেন সেটিও খতিয়ে দেখছে পুলিশ ও গোয়েন্দারা। গ্রেপ্তার রোহিঙ্গা যুবকদের কাছ থেকে ১২টি আগ্নেয়াস্ত্র, ৮৬৮ রাউন্ড গুলি, রাইফেল, গ্রেনেড ফিউজ পাঁচ রাউন্ড, এসএমজির ম্যাগাজিন ছয়টি, এলএমজির ম্যাগাজিন চারটি, জি-৩ রাইফেলের ম্যাগাজিন একটি ও পিস্তলের ম্যাগাজিন দুইটি উদ্ধার করা হয়েছে। এই অস্ত্রগুলো তারা কোথায় পেয়েছে সে বিষয়েও অনুসন্ধান চলছে।

পুলিশের সাবেক মহাপরিদর্শক নুরুল হুদা বলেন, শুধু যুদ্ধ পরিস্থিতি নয়, যেকোনো পরিস্থিতিতে কোনো বিদেশি নাগরিক দেশের মধ্যে ঢুকে পড়লে তার পরিচয় নিশ্চিত হওয়া জরুরি। এটা বিশ্বব্যাপী প্র্যাকটিস। আর মিয়ানমারে যেহেতু সংঘাত চলছে, ফলে সেখানে থেকে কারা এসেছে সেটি অবশ্যই নিশ্চিত করে ফেরত পাঠাতে হবে। 

তিনি বলেন, এরা কি আসলেই বিজিপি সদস্য, না কি কোনো বিদ্রোহী গ্রুপের সদস্য সেটিও দেখতে হবে। সবকিছু নিশ্চিত হয়েই তাদের ফেরত দিতে হবে। এটা একটা সাধারণ নিয়ম।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শামীম হোসাইন বলেন, শনিবার (১০ ফেব্রুয়ারি) ওই ২৩ জনকে আমরা আদালতে পাঠিয়ে ১০ দিনের রিমান্ডের আবেদন করেছি। আদালতে এখনো শুনানি অনুষ্ঠিত হয়নি। তবে, আদালত তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন। তাদের রিমান্ডে নেওয়া হলে আমরা জিজ্ঞাসাবাদ করব। 

 

সাই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত