বাংলাদেশি নাগরিকদের ওমরাহ ভিসা নিবন্ধনে লাগবে আঙুলের ছাপ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ ডিসেম্বর ২০২২, ১৪:২৪ |  আপডেট  : ২৭ মার্চ ২০২৪, ০৪:৩০

ইলেক্ট্রনিক ওমরাহ ভিসা নিবন্ধনে অ্যাপে আঙুলের ছাপসহ বায়োমেট্রিক ডেটা দিতে হবে বাংলাদেশ, মালয়েশিয়া, তিউনেশিয়া, কুয়েত ও যুক্তরাজ্যের মুসলমানদের।

সৌদি গেজেট জানিয়েছে, দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় শনিবার এই ঘোষণা দিয়েছে। ‘সৌদি ভিসা বায়ো’ অ্যাপ ডাউনলোড করে ভিসার ধরন বেছে নিয়ে এ নিবন্ধন করতে হবে।

পর্যায়ক্রমে আবেদনকারীর পরিচয় যাচাইয়ে পাসপোর্ট স্ক্যানে চাপ দিতে হবে এবং আবেদনকারীকে অবশ্যই মোবাইল ক্যামেরায় সেলফি বা মুখের পূর্ণ ছবি দিতে হবে। এ ছবির মাধ্যমে পাসপোর্টের ছবির সঙ্গে আবেদনকারীর চেহারা মেলানো হবে। পরে ক্যামেরার মাধ্যমে ১০টি আঙ্গুলের ছাপ স্ক্যান করার কাজটি সম্পন্ন করতে হবে।

গালফ নিউজ জানিয়েছে, গত বছরের শেষ দিকে মোবাইলের মাধ্যমে ভিসা বায়োমেট্রিক করার কথা জানিয়েছিল সৌদি সরকার। এর ফলে মক্কায় ওমরাহ পালন করতে আলাদাভাবে আর ভিসা সেন্টারে যাওয়ার প্রয়োজন পড়বে না।ভিসা ইস্যুর ক্ষেত্রে বিশ্বের প্রথম দেশ হিসাবে মোবাইলে বায়োমেট্রিক ডেটা নেওয়ার এ নিয়ম চালু করল সৌদি আরব।

এর আগে গত ফেব্রুয়ারিতে একটি চিপসহ ইলেকট্রনিক পাসপোর্ট চালু করেছিল সৌদি আরব। সেখানে ব্যবহারকারীদের বায়োমেট্রিক তথ্য সংরক্ষণ থাকবে।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত