বরগুনায় বিশ্ব ডায়া‌বে‌টিস দিব‌স পালিত

  সাগর কর্মকার, বরগুনা প্রতিনিধি

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২১, ১৮:০১ |  আপডেট  : ১৪ মে ২০২৪, ১০:৫২

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বরগুনায় বিশ্ব ডায়বেটিস দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে পদযাত্রা ও আ‌লোচনা সভার আ‌য়োজন ক‌রে বরগুনা ডায়া‌বে‌টিস স‌মি‌তি। 

এবারের দিবসের প্রতিপাদ্য ছিল, 'ডায়াবে‌টিস সেবা নি‌তে আর দেরী নয়'। এ সম্প‌র্কে স‌চেতনতা বৃ‌দ্ধি ক‌রে আত‌ঙ্ক রো‌ধে করার উপর গুরুত্বারোপ করে বিনামূ‌ল্যে রোগ নির্ণয় ও প্রয়োজনীয় পরামর্শ প্রদা‌নের ব্যবস্থা করা হয় বরগুনা ডায়বেটিস স‌মি‌তির পক্ষ থে‌কে।

সভায় সভাপ‌তিত্ব ক‌রেন স‌মি‌তির সাধারণ সম্পাদক আলহাজ্ব আব্দুর রশীদ। তি‌নি ব‌লেন আমা‌দের প্রত্যেকেরই উ‌চিৎ ডায়া‌বে‌টিস সম্প‌র্কে জানা এবং আশপা‌শের সকল‌কে জানানো। ত‌বেই থামা‌নো যা‌বে ডায়া‌বেটি‌সের মরণথাবা। ডায়া‌বে‌টিস সম্পর্কে বিস্তা‌রিত আ‌লোচনা ক‌রেন সমিতির নিয়‌মিত চি‌কিৎসক ডা. গোলাম সরোয়ার। তি‌নি ব‌লেন, ডায়াবেটিস এক‌টি মরণব্যাধি হ‌লেও নিয়‌ন্ত্রিত ডায়া‌বে‌টিস কখ‌নোই ক্ষ‌তির কারণ নয়। ডায়া‌বে‌টিস চি‌কিৎসার মাধ্যমে প‌রিপূর্ণ নির্মূল না হ‌লেও স‌ঠিক সম‌য়ে রোগ নির্ণয়ের মাধ্যমে স‌ঠিক চিকিৎসা এবং শৃঙ্খ‌লিত জীবনযাপনের মাধ্যমে প‌রিপূর্ণ সুস্থ থাকা সম্ভব। স‌মি‌তির যুগ্ম সাধারণ সম্পাদক নূরুল আলম ব‌লেন, স‌মি‌তির লক্ষ্য ও উ‌দ্দেশ্য একটাই সক‌লের সুস্থতা। তাই সক‌লের নিয়‌মিত পরীক্ষা নিশ্চিত কর‌তে স‌মি‌তি সবসম‌য়েই আপনা‌দের পা‌শে আ‌ছে ও থাক‌বে।

ইন‌সেপ্টা ফার্মা‌সিউ‌টিক্যাল এর প্রতি‌নি‌ধি সুশান্ত পোদ্দার ব‌লেন, অ‌নির্ণীত ডায়া‌বে‌টিস নি‌য়ে অ‌নে‌কেই আ‌ছেন আমা‌দের চারপা‌শে। কারণ, আমা‌দের অ‌নে‌কেরই ধারণা কেবলমাত্র স্থুল স্বা‌স্থ্যের মানুষ (মোটা) ও বয়স্ক‌দেরই ডায়া‌বে‌টিস হয়, কিন্তু বিষয়‌টি আস‌লে তা নয়, যে কা‌রোরই হ‌তে পা‌রে। তাই আমা‌দের প্রত্যেকেরই উ‌চিত নিয়‌মিত স্বাস্থ্য  পরীক্ষা ও স‌ঠিক চি‌কিৎসার ব্যবস্থা করা। 

সভায় আ‌রো উপ‌স্থিত ছি‌লেন  স‌মি‌তির সদস্য ওবায়দুল হক মিলন, মিজানুর রহমানসহ বি‌ভিন্ন ঔষধ কোম্পানীর প্রতি‌নি‌ধি ও স‌মি‌তির নিয়‌মিত চি‌কিৎসা‌সেবা নেয়া মানুষজন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত