ফোভ ঘরানার নেতৃস্থানীয় শিল্পী অঁরি মাতিস

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২৩, ১২:৩২ |  আপডেট  : ১৭ এপ্রিল ২০২৪, ০৫:২৯

অঁরি মাতিস একজন ফরাসি শিল্পী। তিনি রেখাচিত্র, ছাপচিত্র ও ভাস্কর্য সৃষ্টিতে পটু হলেও মূলত চিত্রকর হিসেবেই খ্যাতি লাভ করেন। তাঁকে ফোভ ঘরানার নেতৃস্থানীয় শিল্পী ও ২০শ শতকের আধুনিক শিল্পকলার পথপ্রদর্শনকারী মহাশিল্পীদের একজন হিসেবে গণ্য করা হয়। শৈল্পিক আবেগের অভিব্যক্তি প্রকাশের বাহক হিসেবে রঙ ও আকৃতির সুনিপুণ ব্যবহারে মাতিস প্রতিভা ও দক্ষতার পরিচয় দেন।

১৯০৫ সাল নাগাদ মাতিস তাঁর সবচেয়ে সাহসী রঙিন চিত্রকর্মগুলি সৃষ্টি করে ফেলেন। এদের মধ্যে ১৯০৫ সালে সৃষ্ট লা রে ভের্ত (La Raie Verte, "সবুজ ডোরা", বা Le Portrait de Madame Matisse, ল্য পোর্ত্রে দ্য মাদাম মাতিস, "শ্রীমতি মাতিসের প্রতিকৃতি") নামের তাঁর স্ত্রীকে উপজীব্য করে আঁকা একটি চিত্রকর্ম ছিল খুবই সাহসী। চিত্রকর্মটি বর্তমানে ডেনমার্কের রাষ্ট্রীয় শিল্পকলা জাদুঘর (স্টাটেনস মুজেউম ফর কুন্সট)-এ সংরক্ষিত আছে। চিত্রটিতে মাদাম মাতিসের কপাল, ভুরু ও নাককে সংজ্ঞায়িত করার জন্য মাতিস অত্যন্ত উজ্জ্বল সবুজ বর্ণের একটিমাত্র প্রশস্ত আঁচড় ব্যবহার করেন।

১৯৫৪ সালের ৩রা নভেম্বর মাতিস শেষনিঃশ্বাস ত্যাগ করেন। সৌভাগ্যবান এই শিল্পী জীবদ্দশাতেই আন্তর্জাতিক জনপ্রিয়তা, শিল্প সংগ্রাহকদের দাক্ষিণ্য, সমালোচকদের সুদৃষ্টি ও তরুণ প্রজন্মের শিল্পীদের সম্মান লাভ করেন। দুইটি জাদুঘরে মাতিসের শিল্পকর্মগুলি সংরক্ষিত আছে; একটি হল ল্য ম্যুজে মাতিস দ্য নিস (Musée Matisse de Nice)এবং অপরটি হল ১৯৫২ সালে প্রতিষ্ঠিত ম্যুজে দ্যু কাতো-কঁব্রেজি (Musée du Cateau-Cambrésis)।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত