ফিলিস্তিনের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন ব্লিঙ্কেন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ নভেম্বর ২০২৩, ১৬:৩০ |  আপডেট  : ২১ মে ২০২৪, ১২:২৯

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। রামাল্লাহ শহরে তাদের মধ্যে সাক্ষাৎ হবে। এই সাক্ষাতে গাজায় যুদ্ধ বন্ধের বিষয়ে তারা আলোচনা করবেন বলে জানা গেছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ব্লিঙ্কেনের সঙ্গে আলাপকালে পশ্চিম তীরের সহিংসতা অর্থাৎ ইসরায়েলি বাহিনীর রাতভর অভিযানের বিষয়টি তুলে ধরেন মাহমুদ আব্বাস।

এর আগে গত শনিবার রাজধানী আম্মানে জর্ডানের উপ-প্রধানমন্ত্রী এবং মিশরের পররাষ্ট্রমন্ত্রীর পাশে দাঁড়িয়ে এক সংবাদ সম্মেলনে অংশ নেন ব্লিঙ্কেন। হামাস-ইসরায়েল সংঘাত শুরুর পর থেকে এখন পর্যন্ত তিনবার জর্ডানে সফর করেছেন তিনি।

এদিকে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়েছে আরব দেশগুলো। তবে যুক্তরাষ্ট্র সতর্ক করে বলেছে, সেখানে যুদ্ধবিরতি হলে হামাস পুনরায় সংগঠিত হবে। ফলে গত ৭ অক্টোবরের মতো হামলা চালাতে পারে সংগঠনটি। সে কারণে যুক্তরাষ্ট্র এখন গাজায় কোনো যুদ্ধবিরতি চায় না। তবে দেশটি যুদ্ধে মানবিক বিরতির আহ্বান জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েল সফরের পর শনিবার জর্ডানের রাজধানী আম্মানে অবস্থান করছেন। সেখানে লেবানন, কাতার, জর্ডান, মিশর, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের নেতাদের সঙ্গে দেখা করেন তিনি।

জানা গেছে, এই সফরে আরব নেতাদের তোপের মুখে পড়েছেন ব্লিঙ্কেন। জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেছেন, মানুষ হিসেবে আমরা এই হত্যাকাণ্ড মেনে নিতে পারি না। ...এই হত্যাকাণ্ড আর ধ্বংসযজ্ঞকে আমরা কীভাবে ন্যায্য বলে মেনে নিতে পারি? এটা কোনো আত্মরক্ষা হতে পারে না।

সাফাদি সতর্ক করে বলেন, কোনো অজুহাতে এই হামলাকে ন্যায়সঙ্গত করা যাবে না এবং এটি ইসরায়েলে নিরাপত্তা আনবে না, ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করবে না।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত