প্রজন্ম বিক্রমপুরের উদ্যোগে ৩০ ডিসেম্বর বিক্রমপুর দিবস

  প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২২, ১০:২৩ |  আপডেট  : ২৩ এপ্রিল ২০২৪, ০৬:৫১

ইতিহাস, ঐতিহ্য, শিক্ষা-দীক্ষা ও জ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ জনপদ বিক্রমপুর। বিক্রমপুর ছিল প্রাচীন বঙ্গ ও সমতটের রাজধানী। বিক্রমপুর অথবা রামপাল কখনো কখনো হরিবর্মাদেব, ভোজবর্মা, শ্রীচন্দ্র, বিজয়সেন এবং লক্ষণ সেন প্রমুখ বঙ্গরাজাদের রাজধানী ছিল। 

১১৪১ খ্রিষ্টাব্দে আরব থেকে ইসলামের পতাকা নিয়ে এই অঞ্চলে ইসলামের আলো জ্বালিয়েছেন সূফী সৈয়দ বাবা আদম (রহঃ)। 

এই বিক্রমপুরেই ৯৮০ খ্রিষ্টাব্দে জন্মেছিলেন বৌদ্ধধর্মের ত্রাতা মহাপুরুষ অতিশ দীপঙ্কর শ্রীজ্ঞান, বিজ্ঞানাচার্য জগদীশ চন্দ্র বসু, হৃদয়বান রাজনীতিবিদ দেশবন্ধু চিত্তরঞ্জন দাস, উচ্চতর বিজ্ঞানে বোস-আইনস্টাইন তত্ত্বের আবিষ্কারক পদার্থ বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসু, অঙ্কশাস্ত্রবিদ মহাপণ্ডিত সোমেশ চন্দ্র বসু, দ্য নাইটেঙ্গেল অফ ইন্ডিয়া খ্যাত ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রথম মহিলা সভাপতি সরোজিনী নায়ডু এবং বৃটিশ বিরোধী আন্দোলনে রাইটার্স বিল্ডিং অভিযানের তিন বিপ্লবী বীর বিনয়-বাদল-দীনেশ এর জন্মভূমি এই বিক্রমপুর। 

ইতিহাস খ্যাত এই বিক্রমপুরেই জন্মগ্রহণ করেছি আমি এবং আপনি। এটাই আমাদের গর্ব। 

এই গর্বকে ধরে রাখার প্রত্যয়ে বিক্রমপুরের সন্তান ও বিক্রমপুরের প্রজন্মদের মধ্যে সেতুবন্ধন এবং ভ্রাতৃত্ব বোধ সৃষ্টির লক্ষ্যে প্রতি বছর ডিসেম্বরের শেষ শুক্রবার '*বিক্রমপুর দিবস' উদযাপন করার উদ্যোগ নেওয়া হয়েছে। 

 'প্রজন্ম বিক্রমপুর' এর উদ্যোগে আগামী ৩০ ডিসেম্বর ২০২২ , শুক্রবার জগৎবিখ্যাত বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর বাড়ীতে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে '*বিক্রমপুর দিবস ২০২২ উদযাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। 

দিন ব্যাপী এ আয়োজনে থাকবে বিক্রমপুরবাসীর মিলন মেলা, বিক্রমপুরের ইতিহাস ঐতিহ্য নিয়ে স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান,  আড্ডা, মধ্যাহ্নভোজ ও হরেক রকমের বিনোদনমূলক আনন্দ আয়োজন ।

বিক্রমপুরবাসী হিসাবে উক্ত  অনুষ্ঠানে সকলকে আমন্ত্রণ জানিয়েছেন অনুষ্ঠানের কো- অডিনেটর বলরাম বাহাদুর।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত