পাবজি-ফ্রি ফায়ার সহ ক্ষতিকর অ্যাপ বন্ধের তালিকা আসছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২১, ১২:৩৩ |  আপডেট  : ১৮ অক্টোবর ২০২১, ১০:২৮

 পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকর অনলাইন গেম বন্ধের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সংস্থাটি জানিয়েছে, যেসব গেম-অ্যাপ বন্ধ করা সম্ভব নয়, সেগুলোর কার্যালয়কে বন্ধের জন্য চিঠি দেওয়া হবে।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র জানান ‘আমরা এ বিষয়ে উচ্চ আদালতের নির্দেশ হাতে পেয়েছি। এরপর আজই (মঙ্গলবার) নির্দেশনা দেওয়া হয়েছে।’ তিনি বলেন, পাবজি-ফ্রি ফায়ার বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। ক্ষতিকর অ্যাপের তালিকা করা হচ্ছে। সব কটি হয়তো বন্ধ করা সম্ভব হবে না। সেগুলোর বিষয়ে তাদের কার্যালয়কে চিঠি দেওয়া হবে।

এর আগে এক রিটের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ১৬ আগস্ট ‘ক্ষতিকারক’ অনলাইন গেমের সব ধরনের লিংক বা ইন্টারনেট গেটওয়ে তিন মাসের জন্য বন্ধের নির্দেশ দেন।

পাশাপাশি হাইকোর্টের দেওয়া রুলে দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি, ফ্রি ফায়ার, লাইকি, বিগো লাইভের মতো গেম ও অ্যাপের সব ধরনের লিংক বা ইন্টারনেট গেটওয়ে নিষিদ্ধ বা অপসারণ বা ব্লক করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। আদালত অনলাইন গেম-অ্যাপ নিয়মিত তদারকি এবং এ বিষয়ে নির্দেশিকা (গাইডলাইন) তৈরি করতে বিশেষজ্ঞ ও কারিগরি দক্ষতাসম্পন্ন একটি কমিটি গঠন করতে কেন নির্দেশ দেওয়া হবে না, সে বিষয়েও রুল দিয়েছেন।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, ‘আমরা নির্দেশ দিয়েছি। কখন থেকে বন্ধ সম্ভব হবে, তা কারিগরি বিষয়ের ওপর নির্ভর করে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত