পশ্চিমবঙ্গে ভোট গণনা শুরু, তৃণমূল-বিজেপির হাড্ডাহাড্ডি লড়াই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২ মে ২০২১, ১০:০৯ |  আপডেট  : ৯ মে ২০২৪, ০৬:২৬

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা করা হবে আজ। ইতোমধ্যেই শুরু হয়েছে ভোট গণনা। রোববার (২ মে) স্থানীয় সময় সকাল সাড়ে ৭টা থেকে পোস্টাল ব্যালট এবং সকাল ৮টা থেকে শুরু হয় ইভিএম’র ভোটগণনা।

সবার নজর পশ্চিমবঙ্গে ২৯২টি বিধানসভা আসনে। ২০১১ বিধানসভায় রাজ্যে পালাবদলের পর থেকে মমতার তৃণমূল সরকার রয়েছে ক্ষমতায়। তৃতীয় বারের জন্য ফের মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসবেন বলেই দাবি করেছে শাসক দল। অন্য দিকে এ বার বাংলায় ‘ডবল ইঞ্জিন’ সরকার ক্ষমতায় আসবে বলে দাবি করেছে বিজেপি শিবির।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, ভোট গণনার শুরু থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস ও বিজেপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। কিছু আসনে তৃণমূল আবার কিছু আসনে বিজেপির প্রার্থীরা এগিয়ে রয়েছেন। অবশ্য চূড়ান্ত ফলাফলের পরই নির্ধারিত হবে বিজয়ীর নাম।

ভারতীয় সংবাদমাধ্যমমাধ্যম এনডিটিভি জানিয়েছে, পশ্চিমবঙ্গে এখন পর্যন্ত বিজেপি ৭২টি আসনে এবং তৃণমূল কংগ্রেস ৬৯টি আসনে এগিয়ে রয়েছে।

কলকাতার সংবাদমাধ্যম আনন্দবাজার বলছে, ভোটগণনা শুরুর পর ৪০টি আসনে তৃণমূল এবং ৩৫টিতে বিজেপি এগিয়ে রয়েছে। জি নিউজ বলছে, এখন পর্যন্ত ১৬টি আসনে তৃণমূল এবং ৯টি আসনে বিজেপি এগিয়ে রয়েছে।

অন্যদিকে ইন্ডিয়া টাইমস বলছে, ৭৬টি আসনে তৃণমূল এবং বিজেপি ৫৮টি আসনে এগিয়ে রয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের বিধানসভা ভোটে বিজেপি রাজ্যটিতে মাত্র তিনটি আসনে জয় পেয়েছিল। কিন্তু ২০১৯ সালের লোকসভা ভোটে সেই বিজেপিই ১৮টি আসনে জয়লাভ করে। তখন থেকেই বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ ২০২১ সালের বিধানসভা নির্বাচনে জয়ের স্বপ্ন দেখতে শুরু করেন। তার সেই স্বপ্ন সত্যি হবে নাকি তৃতীয়বারের মতো মমতা ফের ক্ষমতায় ফিরবেন; জানা যাবে আজ।

মমতা বন্দ্যোপাধ্যায় কি তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হবেন? নাকি সেখানকার মানুষ রাজ্যটি তুলে দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে? এক্সিট পোল বলছে- পশ্চিমবঙ্গে ফের ক্ষমতায় আসতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে চূড়ান্ত ফলাফল পেতে অপেক্ষা করতেই হচ্ছে আরও কিছুটা সময়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত