পঞ্চগড়ে ডাহুক নদীতে নির্বিচারে পাথর উত্তোলন, আটক ৬

  মোঃ কামরুল ইসলাম কামু

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪৩ |  আপডেট  : ১৯ মে ২০২৪, ০৩:৫২

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় সরকারি নিয়মনীতি উপেক্ষা করে নির্বিচারে দীর্ঘদিন ধরে ডাহুক নদী থেকে একটি অসাধু চক্র অবৈধভাবে পাথর উত্তোলন করে আসছে। মঙ্গলবার (১৩ ফেব্রয়ারি) ৬টি ট্রলি সহ ৬ জনকে আটক করে তাদের বিরুদ্ধে অভিযোগ এনে ৫০ হাজার জরিমানা করা হয়েছে। তেতুঁলিয়া উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.ফজলে রাব্বি বিষয়টি নিশ্চিত করেন। মঙ্গলবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে মডেল থানা পুলিশকে নিয়ে অভিযান চালিয়ে এসব ট্রলি জব্দ করা হয়।

প্রশাসন জানায়, ভারতের সেবক পর্বত থেকে প্রবাহিত হয়ে রওশনপুর তুলশিয়া বিলের পাশ দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে ডাহুক নদী। নদীটি শালবাহান ও বুড়াবুড়ি ইউনিয়নের সীমানা ঘেষে প্রায় ১০ কিলোমিটার প্রবাহিত হয়ে আবার ভারতে প্রবেশ করেছে এই ডাহুক। দীর্ঘ সময় ধরেই এ নদীতে অবৈধভাবে উত্তোলন হয়ে আসছে পাথর ও বালু। বিষয়টি নিয়ে একাধিকবার সতর্ক করা হলেও তা না মানায় ডাহুক নদীতে অবৈধভাবে পাথর বালু উত্তোলণ ও পরিবহনের কাজে নিয়োজিত যানবাহনে বিরুদ্ধে এক অভিযান পরিচালনা করেন নির্বাহী অফিসার মো. ফজলে রাব্বী। 

এসময় পাথর ও বালু পরিবহনের কাজে নিয়োজিত নদী গর্ভে অবস্থানকৃত ৬ টি ট্রাক্টর টলি জব্দ করে উপজেলা পরিষদ চত্বরে নিয়ে আসেন। সরকারি খাস জমি ও জলমহাল অন্তর্ভুক্ত ডাহুক নদীর গর্ভে অবৈধভাবে বালুর গর্ত করে পাথর ও বালি উত্তোলন করে নদীর গতিপথ পরিবর্তনসহ নদীর ধারের বিভিন্ন ফসল ও চা বাগান ক্ষতিসাধন করে আসছে একটি চক্র। চক্রটি রাতের আঁধারে ড্রেজার মেশিনের পর বর্তমানে ট্রাক্টর দিয়ে পাথর উত্তোলন করায় নদী হারাচ্ছে গতিপথ ও তার চিরচেনা রূপ। এছাড়া
নদীর ধারে কারখানা/কোম্পানী, চা বাগান ও জমির মালিকরা তাদের জমি রক্ষার জন্য প্রশাসনের কাছে অভিযোগ করেছেন। পাথর ও বালু খেকো চক্রটি কিছু রাজনৈতিক নেতা ও প্রশাসনের নাম ভাঙ্গিয়ে মোটা অংকের টাকা লেন-দেনের মাধ্যমে গোপনে ডাহুক-নদীতে পাথর-বালু উত্তোলণ করে আসছিল। 

বিষয়টি জানার পর পুলিশের সহযোগিতায় অভিযান পরিচালনা চালিয়ে ডাহুক নদী থেকে ৬টি ট্রাক্টর জব্দ করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফজলে রাব্বি। উপজেলা নির্বাহী অফিসার ফজলে রাব্বি বলেন, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের ১৫(১) ধারায় ৬ টি ট্রলি জব্দ ও ৬ জনকে আটক করা হয় এবং ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এরপর ৬ জন মুচলেকা দেয় তারা আর কখনো এই কাজ করবে না। এরপর তাদের ছেড়ে দেওয়া হয়। 

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত