নোবেল পুরস্কারকে ‘রাজনীতিকরণ’ করা হয়েছে: বেলারুশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ অক্টোবর ২০২২, ০৯:৪৭ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০৮:৪৯

রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়াল ও ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিসের সঙ্গে বেলারুশের মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কিকে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করেছে নোবেল কমিটি। তবে এই সিদ্ধান্তের তীব্র বিরোধীতা করে বেলারুশ বলেছে যে, নোবেল পুরস্কারকে গত কয়েক বছরে ‘রাজনীতিকরণ’ করা হয়েছে।

শুক্রবার নোবেল শান্তি পুরস্কার ঘোষণার পরপরই বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আনাতোলি গ্লেজ এই পুরস্কারের নিন্দা করে এমন মন্তব্য করেন। খবর এএফপির

এই ধরনের পুরস্কারপ্রদান আলফ্রেড নোবেলকে ‘তার কবরে যন্ত্রণা’ দিচ্ছে বলেও মন্তব্য করেন আনাতোলি গ্লেজ। বেলারুশের অ্যালেস বিয়ালিয়াৎস্কি বর্তমানে বিচারপূর্ববর্তী বন্দিদশায় আছেন। ১৯৯৬ সালে বেলারুশে মানবাধিকার সংগঠন ভায়াসনা’ হিউম্যান রাইটস কাউন্সিলের প্রতিষ্ঠা করেন তিনি। ভায়াসনা শব্দের অর্থ বসন্ত। 

বেলারুশের শাসক আলেক্সান্দার লুকাশেঙ্কোর বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর চালানো হত্যাযজ্ঞ নিয়ে কাজ করে ভায়াসনা।এর আগে কর ফাঁকির মামলায় ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত জেল খাটেন অ্যালেস বিয়ালিয়াৎস্কি। পরে ২০২০ সালে লুকাশেঙ্কোবিরোধী বিক্ষোভ দানা বাধতে শুরু করলে অ্যালেসকে ফের আটক করা হয়।

দেশটির বিরোধীরা বলেছেন, ২০২০ সালের বিতর্কিত নির্বাচনের প্রতিবাদ জানানোর কারণে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো দমন-পীড়নের অংশ হিসেবে অ্যালেসকে মিথ্যা মামলায় কারাবন্দী করেছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত