নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণে মার্কিন প্রতিনিধি দল ঢাকায়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ অক্টোবর ২০২৩, ১৭:০০ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৩২

বাংলাদেশের নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করতে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দল ঢাকায় এসেছে। আজ রোববার (৮ অক্টোবর) থেকে তারা আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবে।
মার্কিন দূতাবাস সূত্রে জানা গেছে, গতকাল শনিবার বিকেলে এবং রাতে দুই ভাগে প্রতিনিধি দলের সদস্যর ঢাকায় এসে পৌঁছান। প্রতিনিধি দলে সাতজন সদস্য রয়েছেন বলে জানা গেছে।

মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার জানিয়েছেন, প্রতিনিধি দলটি ৭ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ সফর করবে। মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনস্টিটিউট (এনডিআই) আন্তর্জাতিক পর্যবেক্ষকদের জন্য এনডিআই-এর নীতিমালার ঘোষণা অনুযায়ী স্বাধীনভাবে এবং নিরপেক্ষভাবে এ যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করবে।
এদিকে ঢাকা মিশনের শুরুর দিন রোববার সকালে ঢাকার মার্কিন দূতাবাস থেকে এ ব্যাপারে প্রাথমিক ব্রিফ করার কথা রয়েছে। পরে প্রতিনিধি দল পররাষ্ট্র মন্ত্রণালয়ে যাবে।

প্রতিনিধি দলটি এক সপ্তাহ ঢাকায় অবস্থানকালে পর্যায়ক্রমে রাজনৈতিক দল, নির্বাচন কমিশন, সরকারি সংস্থা, বিদেশি কূটনীতিক, সুশীল সমাজ, গণমাধ্যমসহ বিভিন্ন সংস্থার সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবে।
সফর শেষে প্রতিনিধি দল ইতিবাচক বিষয়গুলোর পাশাপাশি উদ্বেগের ক্ষেত্রগুলো ও বাস্তবসম্মত সুপারিশগুলো তুলে ধরে একটি বিবৃতি দেবে। তারা সংশ্লিষ্ট আন্তর্জাতিক স্টেকহোল্ডার, ওয়াশিংটন ডিসির নীতিনির্ধারক এবং বাংলাদেশের নির্বাচনী এলাকায় বিভিন্ন সংগঠনের সঙ্গে ধারাবাহিক ব্রিফিং ও পরামর্শ করবে।

 

কা/আ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত