নির্বাচনে সরকারের ভূমিকা ও সমন্বয়ে ইসির কাছে জানতে চেয়েছে মার্কিন প্রতিনিধি দল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৩, ১৮:৪৬ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ১০:৫৭

নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠককালে আগামীতে বাংলাদেশে সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচনের ওপর জোর দিয়েছেন ঢাকায় সফররত যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক টিমের প্রতিনিধিরা।

মঙ্গলবার (১০ অক্টোবর) বেলা ১১টায় নির্বাচন ভবনে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

বৈঠক প্রসঙ্গে সিইসি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে একটি প্রি-ইলেকশন অ্যাসেসমেন্ট মিশন (মার্কিন সরকারের প্রতিনিধি নয়) এসেছে। এরইমধ্যে বিভিন্ন রাজনৈতিক দল ও সরকারের দফতরের সঙ্গে তারা বৈঠক করেছেন। দলটি এসেছে মূলত প্রি-অ্যাসেমেন্টের জন্য। তারা কী করবে আমরা জানি না। আমাদের যে প্রশ্নগুলো করা হয়েছে, আমাদের ইলেকশন কমিশনের রোল, দায়িত্ব, একটিভিটিজ সম্পর্কে অনেক কিছু জানতে চেয়েছে। আমরা সব বুঝাতে পেরেছি।

হাবিবুল আউয়াল বলেন, ইসি কী রোল প্লে করে, গর্ভমেন্টের রোল কতটুকু, কীভাবে প্লে করে; সরকারের সাথে ইলেকশন কমিশনের কো-অর্ডিনেশন কীভাবে হয়, যার মাধ্যমে পুরো ইলেকশন প্রসেসটা তুলে নিয়ে আসি- তাদের জানিয়েছি। তারা যা যা জানতে চেয়েছেন, জেনেছেন। এখন জেনে কী করবেন, আমরা জানি না।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, তারা অ্যাসেসমেন্ট করতে এসেছে। মূল ফোকাসটা হচ্ছে ফ্রি, ফেয়ার, পার্টিসিপেটরি, পিসফুল ইলেকশন।

এর আগে সোমবার প্রতিনিধি দল আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পূর্ব পরিস্থিতি যাচাই করতে গত শনিবার ঢাকায় আসেন যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দলের প্রতিনিধিরা।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত