বর্তমান বানিজ্যমন্ত্রী টিপু মুনশি’র আমলে

নিত্যপণ্যের যত দাম বেড়েছে এতো দাম কোন মন্ত্রীর আমলেই বাড়েনি

  সারওয়ার আলম মুকুল,কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

প্রকাশ: ১৫ মে ২০২২, ১৬:৪৭ |  আপডেট  : ৫ মে ২০২৪, ০৯:১৮

কাউনিয়ায় নিম্ন আয়ের সাধারন মানেুষ বাজারে গিয়ে নাকাল অবস্থা। এমন কোন নিত্যপণ্যে নেই যার মূল্য বৃদ্ধি পায়নি। আগে ছিল করোনার অজুহাত এখন চলছে ইউক্রেনের যুদ্ধ ও বিশ্ববাজারের অজুহাত। মাত্র কয়েক দিনের ব্যবধানে আদা ও রসুনসহ নিত্যপণ্যের মূল্য বেড়েছে দ্বিগুণ। গত কয়েদিন আগেও রসুন ৩০ টাকা এবং আদা ৫০ টাকা কেজি বিক্রি হলেও বর্তমানে মূল্য দ্বিগুণ বৃদ্ধি পেয়ে রসুন ৬০ টাকা, আর আদা ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আদা ও রসুনসহ সকল নিত্যপন্যের দাম দ্বিগুণ হওয়ায় বিপাকে পড়েছেন নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের সাধারন মানুষ। ছোট চাকুরিজীবিদের অবস্থা আরো কুরুন।

সরেজমিনে বিভিন্ন বাজার ঘুরে জানাগেছে, চাহিদানুযায়ী বাজারে সরবরাহ না আসায় দাম দ্বিগুণ হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় খুচরা ও পাইকারি ব্যবসায়িরা। রেল বাজারে নিত্যপণ্য কিনতে আসা গৃহবধু রুবিনা বলেন, বাজারে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। ঈদের পর থেকে সব কিছু দ্বিগুন দামে কিনতে হচ্ছে অথচ আমার স্বামীর আয় বাড়েনি। বড় বড় ব্যবসায়ীরা নিজ খেয়ালখুশি মতো দাম বাড়িয়ে মুনাফা লুটছে। অবস্থা দেখে মনে হচ্ছে এসব দেখার কেউ নেই। বালিকা বিদ্যালয় মোড় কাচাবাজারে আসা অসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মফিজ উদ্দিন বলেন, আমাদের মতো চাকরিজীবীদের বাড়তি খরচের জোগান দিতে হিমশিম খেতে হচ্ছে,বাজারে সবকিছুর দাম দ্বিগুন কিন্তু আমাদের বেতনতো বাড়েনি। এর উপর প্রতিদিন বাজারে কোন না কোন পণ্যের দাম বাড়ছেই। রিক্সা চালক সাহাবুল জানান, আমাদের আয় বাড়েনি, বেড়েছে চাউল আটা তেল সহ নিত্যপন্যের। অনেকে বলেছেন বর্তমান বানিজ্যমন্ত্রী টিপু মুন্শি এমপি এর আমলে নিত্যপন্যের যত দাম বেড়েছে এতো দাম কোন মন্ত্রীর আমলেই বাড়েনি। একলাফে লিটারে ৩৮টাকা তেলেরে দাম বাড়া এটা ভাবাই যায় না। বর্তমানে সকল পন্যেই দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে। রেল বাজারের ব্যবসায়ী আমিন উল্ল্যাহ জানান, আগে প্যাকেট আটা বিক্রি হয়েছে ২৮টাকা,এখন ৩৮টাকা, খোলা আটা ছিল ২৪টাকা এখন ৩৪টাকা, চিনি ৫৮টাকা এখন ৮০টাকা, সয়াবিন ৮০টাকা এখন প্রায় ২০০ টাকা, প্রতিটি সাবানে ১০টাকা করে বেড়েছে। আমাদের মতো ছোট ব্যবসায়ীদের দ্রব্যমূল্য বৃদ্ধির পলে পুজির অভাবে ব্যবসায় করাই দায় হয়ে দাড়িয়েছে। কাচাবাজারের ব্যবসায়ী আঃ রহিম জানান, বৃষ্টি ও বর্তমানে বাজারে আদা ও রসুনের আমদানি কম হওয়ায় দাম একটু বাড়তির দিকে। 

নির্বাহী কর্মকর্তা তাহমিনা তারিন বলেন, সোয়াবিন তেলসহ নিত্যপণ্যের দাম নিয়ে যেন কোন ব্যবসায়ি কারসাজি করতে না পারেন সেজন্য বাজার মনিটরিংসহ ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত রাখা হয়েছে।


 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত