নারী ও শিশুর প্রতি সহিংসতা চরম পর্যায়ে পৌছে গেছে

  বাগেরহাট প্রতিনিধি

প্রকাশ: ২৩ মে ২০২২, ১৯:৩০ |  আপডেট  : ১৪ মে ২০২৪, ০৫:৪৩

সারাদেশে নারী ও শিশুদের উপর নির্যাতন-সহিংসতা চরম পর্যায়ে পৌছে গেছে। প্রতিনিয়ত কোন না কোন জায়গায় নারী ও শিশুরা নির্যাতিত হচ্ছেন, স্বার্থের বলি হচ্ছেন তারা। শিশুরা আমাদের ভবিষ্যৎ, এদের রক্ষা আমাদেরই দায়িত্ব। নারী ও শিশুদের যদি আমরা রক্ষা না করতে পারি, তাহলে আমাদের সকল অর্জন মেলান হয়ে যাবে।এই অবস্থায় নারী ও শিশুদের নিরাপদ বাসস্থান তৈরিতে সকলকে সম্মিলিত উদ্যোগ নিতে হবে।

সোমবার (২৩ মে) সকালে বাগেরহাট সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে "শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়ে) ১ম সংশোধন" শীর্ষক প্রকল্পের আওতায় ওরিয়েন্টেশন কর্মশালায় বক্তরা এসব কথা বলেন।

বাগেরহাট জেলা তথ্য অফিসের আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট হাফিজ আল আসাদ। বাগেরহাট সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বিবি করিমুননেছার সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন বাগেরহাট জেলা তথ্য অফিসের উপ-পরিচালক মোঃ মেহেদী হাসান, সহকারি জেলা তথ্য কর্মকর্তা বিশ্বজিত শিকদার প্রমুখ।

কর্মশালায় বাগেরহাট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মনোয়ার হোসেন টগর, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শেখ সমসের আলী, এমডি মাসুদ রানা, বীর মুক্তিযোদ্ধা নকিব সিরাজুল হক, প্রধান শিক্ষক মনোয়ারা নাসরিন, বাগেরহাট প্রেসক্লাবের সহসভাপতি ইরাত জাহানসহ বিভিন্ন শ্রেনি পেশার ৪০ জন নেতৃস্থানীয় ব্যক্তি অংশগ্রহন করেন।

কর্মশালায়, করোনা ভাইরাস রোধ ও টিকা গ্রহন, করোনাকালে শিশু ও নারী বিশেষ করে গর্ভবতী মা ও নবজাতকের সুরক্ষা, ডেঙ্গু প্রতিরোধ, নিরাপদ মাতৃত্ব, অটিজম ও শিশুর মানসিক স্বাস্থ্য, যৌতুক ও বাল্য বিবাহ প্রতিরোধ, মাদক, ইভটিজিং ও জঙ্গীবাদ প্রতিরোধে করনীয় বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বাস্তবায়িত  "শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়ে)" শীর্ষক প্রকল্পের আওতায় ২০২১-২২ অর্থ বছরে কচুয়া ও বাগেরহাট সদর উপজেলায় নারী ও শিশুদের উন্নয়নে কমিউনিটি লিডারদের প্রশিক্ষণ, সিনেমা শো, সঙ্গীতানুষ্ঠান ও উঠান বৈঠক করা হবে। এছাড়াও শিশু ও নারী অধিকার প্রতিষ্ঠার জন্য নারীর ক্ষমতায়ন, শিশুশ্রম, নারী নির্যাতন, বাল্য বিবাহ বন্ধ করাসহ স্বাস্থ্য, শিক্ষা, সেনিটেশন ইত্যাদি বিষয়ে প্রচার প্রচারণা চালানো হবে।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত