নন্দীগ্রামে জমে উঠেছে সরিষার হাট  

  নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৩০ |  আপডেট  : ৭ মে ২০২৪, ০৯:০৮

বগুড়ার নন্দীগ্রামে জমে উঠেছে সরিষার হাট। নন্দীগ্রাম সরিষার হাট নতুন হলেও বিপুল পরিমাণ সরিষা আমদানি হচ্ছে। এবারো সরিষার বাম্পার ফলন আর বাজারমূল্য বেশি পাওয়ায় খুশি রয়েছে নন্দীগ্রাম উপজেলার কৃষকরা। 

উপজেলা কৃষি কর্মকর্তা গাজীউল হক জানান, চলতি রবি মৌসুমে নন্দীগ্রাম উপজেলায় ৭ হাজার ২০০ হেক্টর জমিতে সরিষা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো কিন্তু লক্ষ্যমাত্রার চেয়েও বেশি পরিমাণ জমিতে সরিষার চাষাবাদ হয়েছে।

নন্দীগ্রাম হাট কর্তৃপক্ষ জানান, সপ্তাহে প্রতি শনি, মঙ্গল ও বুধবার এখানে সরিষার হাট বসে। এই হাটে বিভিন্ন জাতের সরিষা উঠে এবং সরিষার মান-দর বেশ ভালো হওয়ায় উপজেলার দূরদুরান্ত থেকে সরিষা ক্রয়-বিক্রয় করতে আসে ক্রেতা-বিক্রেতারা। সরিষার বেপারি রেজাউল করিম বলেন, অন্যান্য হাটের তুলনায় নন্দীগ্রাম হাটে প্রচুর পরিমাণ সরিষার আমদানি হচ্ছে। এই হাটটি বাড়ির খুব নিকটে হওয়ায় পরিবহন খরচ অনেক কম হয়। শনিবার হাটে আমি ৫০ মণ সরিষা কিনেছি।

সরিষার বেপারি মিলন সরকার বলেন, নন্দীগ্রাম হাটে প্রচুর পরিমাণ সরিষা আমদানি হয়। আমি সরিষা কিনে রেখে পরে বিক্রি করি। শনিবার হাটে আমি ২০০ মণ সরিষা কিনেছি। বর্তমানে সরিষার প্রকার ভেদে ১৮০০ থেকে ২৫০০ টাকা মণ দরে সরিষা কিনেছি। সরিষা চাষি মাসুদ রানা বলেন, রবি মৌসুমে সরিষার আবাদ করে উৎপাদিত সরিষা মৌসুমের সময় অল্প বিক্রি করে কিছুদিন পর সব বিক্রি করে দিবো। এতে এখনকার চেয়ে কিছুটা বেশি দাম পাওয়া যাবে। এ বছর আমি ৫ বিঘা জমিতে উন্নত জাতের সরিষার আবাদ করেছি। তিনি আরো বলেন, এবারো সরিষার বাম্পার ফলন হয়েছে। বাজারদরও অনেকটা ভালো রয়েছে। এ জন্য আমি অনেকটা খুশি। 

নন্দীগ্রাম পূর্বপাড়ার আব্দুর রাজ্জাক বলেন, নন্দীগ্রাম সরিষার হাটটি নতুন হলেও অল্পদিনের ব্যবধানে এই হাট সরিষার হাট হিসেবে খুব পরিচিতি হয়েছে। আর এই হাটে ভালো মানের সরিষা উঠে। এ ছাড়াও উপজেলার রণবাঘা ও কুন্দারহাটসহ কয়েকটি হাটে সরিষা পাওয়া যায়।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত