নতুন দিগন্ত পত্রিকার সম্পাদক সিরাজুল ইসলাম চৌধুরীর ৮৮ তম জন্মদিন পালন

  মো.জয়নাল আবেদীন

প্রকাশ: ২৫ জুন ২০২৩, ১৪:২০ |  আপডেট  : ২ মে ২০২৪, ১২:৪৫

বিক্রমপুর ফাউন্ডেশনের পক্ষে সিরাজুল ইসলাম জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন মো.জয়নাল আবেদীন

গত শুক্রবার ২৩ জুন বিকেলে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে দেশের প্রখ্যাত শিক্ষাবিদ, লেখক, ইমিরিটাস প্রফেসর, ত্রৈমাসিক নতুন দিগন্ত  পত্রিকার সম্পাদক সিরাজুল ইসলাম চৌধুরীর ৮৮ তম জন্মদিন পালিত হয় তাঁর অনুরাগী ও সুহৃদদের উদ্যোগে। 

এস এম কামাল উদ্দীনের সভাপতিত্বে ও অধ্যাপক আজফার আহমদের সঞ্চালনায় অনুষ্ঠান শুরু হয় শিশু একাডেমির শিশু শিল্পীদের নৃত্যের মাধ্যমে। স্বরচিত কবিতা আবৃত্তি করেন কবি হাসান ফকরী। শতাধিক ব্যক্তি ও রাজনৈতিক - সাংস্কৃতিক সংগঠন প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরীকে ফুলেল শুভেচ্ছা জানান। 

অনুষ্ঠানে একক বক্তা ছিলেন সিরাজুল ইসলাম চৌধুরী। তিনি ' উনসত্তুরের গণ অভ্যুত্থান ' বিষয়ে দীর্ঘ দু’ঘন্টা বক্তব্য রাখেন। ১৮৫৮  সালের  স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে কংগ্রেস, মুসলিম লীগের প্রতিষ্ঠা, বঙ্গভঙ্গ, বঙ্গভঙ্গরদ, ১৯৩৭ ও ১৯৪৬ সালের নির্বাচন- দাঙ্গা, দেশভাগ, পাকিস্তানি আমলে সমাজিক বিপ্লবের ক্ষেত্র বামপন্থীদের বার বার ব্যর্থতার বিশ্লেষণ, মাওলানা ভাষানী ও শেখ মুজিবের ভূমিকা,আইয়ূব খানের লিখা ডায়েরি থেকে উদ্ধৃতি দিয়ে  তিনি বর্তমান পূঁজিবাদি বিশ্বে মানব মুক্তির জন্য ব্যক্তিগত সম্পত্তির বিলোপ করে সামাজিক মালিকানার জন্য সকলকে সংগঠিত হতে আহবান জানান। 
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত