নতুন করে এনইসি ও পরিকল্পনা কমিশন গঠন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৪, ১৩:৫৩ |  আপডেট  : ২১ এপ্রিল ২০২৪, ০১:৫২

সরকারি রীতি অনুযায়ী বাংলাদেশ সরকারে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (এনইসি) ও পরিকল্পনা কমিশন গঠন করেছে সরকার। নতুন সরকার গঠিত হওয়ার পর নতুনভাবে এগুলো গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সম্প্রতি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপন অনুযায়ী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় অর্থনৈতিক পরিষদের চেয়ারপারসন। আর মন্ত্রিসভার সব সদস্য কমিশনের সদস্য হিসেবে থাকবেন। সহায়তাদানকারী কর্মকর্তারা হলেন- মন্ত্রিপরিষদ সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, পরিকল্পনা কমিশনের সদস্য এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের সচিব।

অন্যদিকে বাংলাদেশ পরিকল্পনা কমিশনেরও চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিকল্পনা কমিশনের বিকল্প চেয়ারপারসন অর্থমন্ত্রী, ভাইস চেয়ারম্যান পরিকল্পনা মন্ত্রী এবং পরিকল্পনা কমিশনের সদস্যরা হবেন সদস্য। পরিকল্পনা বিভাগের সচিব পরিকল্পনা কমিশনের সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

তাঁদের সহায়তাকারী কর্মকর্তা হিসেবে থাকবেন মন্ত্রিপরিষদসচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, পরিকল্পনা কমিশনের সদস্যরা ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিবরা। এনইসি কর্মপরিধির মধ্যে রয়েছে সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের নীতি কৌশল কাঠামো গঠন, দীর্ঘমেয়াদি, মধ্যমেয়াদি ও বার্ষিক উন্নয়ন কর্মসূচি নেওয়া ও বাস্তবায়ন করা। পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়নে সিদ্ধান্ত গ্রহণ।

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত