৭২ শতাংশ মানুষ ঘুষ না দিলে সেবা পায় না

দেশে সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত খাত আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা: টিআইবি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২২, ১৪:৫৬ |  আপডেট  : ২৮ এপ্রিল ২০২৪, ০৯:০৬

২০২১ সালে বাংলাদেশে সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত খাত আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা বলে জানিয়েছেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। তালিকায় শীর্ষে থাকা অপর দুটি সংস্থা হলো পাসপোর্ট ও বিআরটিএ।

বুধবার (৩১ আগস্ট) সেবা খাত নিয়ে এক জরিপের প্রতিবেদনে উপস্থাপন করে এসব তথ্য জানিয়েছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এই তিন খাতে সবচেয়ে বেশি ঘুষ নেওয়া হয়েছে উল্লেখ করে টিআইবি জানায়, দেশের ৭২ শতাংশ মানুষ ঘুষ না দিলে সেবা পায় না। এরপর রয়েছে- বিচারিকসেবা, স্বাস্থ্যসেবা, স্থানীয় সরকার প্রতিষ্ঠান ও ভূমি।

রাজধানীর ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে জরিপের প্রতিবেদনে ২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত সময়ের সেবার ওপর এই জরিপ করা হয়।

এ সময় টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, সেবা খাতে দুর্নীতিতে কিছুক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন এলেও সার্বিক তথ্য উদ্বেগজনক। বিচারিক খাতের দুর্নীতিও উদ্বেগজনক। যারা অনিময় করছেন, তারা ঘুষকে প্রাতিষ্ঠানিকীকরণ করেছেন। যারা দিচ্ছেন তারা জীবনযাপনের অংশ করে নিয়েছেন।

প্রতিবেদনে আরও জানানো হয়, দেশের ৭২ শতাংশ মানুষ সরকারের সেবা পেতে ঘুষের শিকার হচ্ছেন। টিআইবির জরিপ অনুযায়ী, ২০১৭ সাল থেকে গত চার বছরে জাতীয় পর্যায়ে ঘুষের পরিমাণ বেড়েছে ১৩৩ দশমিক ২ কোটি টাকা। ঘুষ লেনদেনের হার বেড়েছে ১ দশমিক ২ শতাংশ। আর ২০২০-২০২১ অর্থ বছরে জিডিপির শূন্য দশমিক ৪ শতাংশ ও বাজেটের ৫ দশমিক ৯ শতাংশ ঘুষ লেনদেন হয়েছে। 

ক্ষুদ্র পর্যায়ে সরকারি সেবা নিতে গিয়ে যারা সরাসরি হয়রানির শিকার হয়েছেন, তাদের দেয়া তথ্য অনুযায়ী টিআইবি জরিপ করেছে। সেই হিসেবে চার বছরে দেশে দুর্নীতি বেড়েছে ৭০ দশমিক ৯ শতাংশ।

টিআইবির হিসেবে, শহরের তুলনায় গ্রাম আঞ্চলের সরকারি অফিসগুলোতে দুর্নীতি ও ঘুষ আদায় বেশি হচ্ছে। নিম্ন আয়ের মানুষদের থেকে ঘুষ বেশি আদায় করা হয়। ঘুষ না দিলে সরকারি অফিসে সেবা পাওয়া যায় না এটা উদ্বোগ জনক বলছেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। তিনি মনে করেন, স্বার্থের দ্বন্দের কারণে দুদক দুর্নীতি বন্ধে কার্যকর ভূমিকা রাখতে পারছে না। 

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত