দেশে মৃত্যু বেড়েছে, শনাক্ত কমেছে

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২১ অক্টোবর ২০২১, ১৮:৫৯ |  আপডেট  : ২৮ নভেম্বর ২০২১, ২৩:৫২

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২৭ হাজার ৮০১ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন ২৪৩ জন। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৬ হাজার ৯০৭ জনে। মৃত ১০ জনের মধ্যে পুরুষ চারজন ও নারী ছয়জন।  বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৩৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩০ হাজার ৮৩ জন। সারাদেশে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ৮৩২টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৫ হাজার ৬০৯টি। নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৮৮টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি এক লাখ ৭১ হাজার ৫২৩টি।   

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১ দশমিক ৫১ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৪০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মৃত ১০ জনের মধ্যে ঢাকা বিভাগে তিনজন, চট্টগ্রাম বিভাগে চারজন, খুলনা বিভাগে একজন, বরিশাল বিভাগে একজন ও ময়মনসিংহ বিভাগে একজন রয়েছেন। এর মধ্যে সরকারি হাসপাতালে আটজন বেসরকারি হাসপাতালে দুজন মারা গেছেন।    

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিনজন ও ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুজন রয়েছেন।         

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১০৩ জন ও আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ২৩৪ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ ৮৪ হাজার ৯৪৬ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন তিন লাখ ৪৭ হাজার ৫২৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৩৭ হাজার ৪২২ জন।  

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত