দুর্নীতি প্রতিরোধে সকল দপ্তরের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে: অতিরিক্ত জেলা প্রশাসক

  শাহনাজ বেগম, মুন্সিগঞ্জ

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২২, ১০:৫৯ |  আপডেট  : ১৪ এপ্রিল ২০২৪, ০৭:৪৬

 “দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ বিশ্ব” প্রতিপাদ্যে মুন্সিগঞ্জ জেলা প্রশাসন ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির যৌথ আয়োজনে এবং সচেতন নাগরিক কমিটি (সনাক), মুন্সিগঞ্জ, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ [টিআইবি) ও ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম [ডিপিএফ) মুন্সিগঞ্জের সহযোগিতায় “আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২২” উদযাপিত হয়েছে।

শুক্রবার (৯ ডিসেম্বর) জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট কাজী নাহিদ রসুল এবং জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি [দুপ্রক), মুন্সিগঞ্জের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ শাহজাহান গাজী সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জাতীয় ও দুদক পতাকা উত্তলোন এবং পরবর্তীতে দুর্নীতিবিরোধী মানববন্ধনে অংশ নিয়ে দিবস উপযাপন কর্মসূচী উদ্বোধন করেন।

জেলা প্রশাসকের সম্মেলক কক্ষে আয়োজিত মানববন্ধন পরবর্তী আলোচনা সভার প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক [সার্বিক) মোঃ আব্দুল কাদির মিয়া দুর্নীতি প্রতিরোধে সরকারি-বেসরকারি প্রতিটি দপ্তর ও প্রতিষ্ঠানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং নীতি-নৈতিকতার শিক্ষা ও অনুশীলনের আহ্বান করেন। বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আদিবুল ইসলাম (ক্রাইম এ্যান্ড অপস্) বিভিন্ন দপ্তরগুলোর দুর্নীতি প্রতিরোধে সক্ষমতা বৃদ্ধি ও অভ্যন্তরীণ কাঠামোর উন্নয়ন এর প্রতি গুরুত্বারোপ করেন।

সভার বিশেষ অতিথি সনাক সভাপতি মুহাম্মদ তানভীর হাসান বঙ্গবন্ধুর ‘দুর্নীতিবাজদের রুখে দেওয়া’র আহ্বান, প্রধানমন্ত্রী ঘোষিত ‘দুর্নীতির আহ্বান, প্রধানমন্ত্রী ঘোষিত ‘দুর্নীতির বিরুদ্ধে শুন্য সহনশীলতা’ এবং ২০২২ সালের আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের এবারের প্রতিপাদ্যকে গুরুত্বদিয়ে বিশ্বব্যাপী দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন গড়ার আহ্বান জানান। ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম মুন্সিগঞ্জের সভাপতি খালেদা খানম মুন্সিগঞ্জকে একটি দুর্নীতিমুক্ত জেলা হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন এবং জেলার সকল সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, কর্মকর্তা-কর্মচারীবৃন্দসহ সকল নাগরিকদের সমন্বয়ে সামাজিক আন্দোলন ও প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান। দুর্নীতি প্রতিরোধ কমিটি  মুন্সিগঞ্জ সভাপতি আলহাজ মোঃ শাহজাহান গাজী’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি ২০২৬ সালের মধ্যে স্বল্পোন্নত হতে উন্নয়নশীল দেশে রূপান্তরে বাংলাদেশের প্রধান অন্তরায় ‘দুর্নীতি’ উল্লেখ করে ব্যক্তিগত পর্যায়ে দুর্নীতিমুক্ত হওয়ার পাশাপাশি দুর্নীতি প্রতিরোধে সকলকে একসাথে এগিয়ে আসার আহ্বান করেন।

দুর্নীতিবাজদের সামাজিকভাবে বয়কট করার প্রতি গুরুত্বারোপ করেন ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম মুন্সিগঞ্জের সহ-সভাপতি ও মুন্সিগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র সোহেল রানা রানু। দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশের অবস্থান উল্লেখ করে জাতীয় ও স্থানীয়ভাবে দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার প্রতি গুরুত্বারোপ করেন দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) মুন্সিগঞ্জের সম্পাদক মোহাম্মদ আল নূর ইসলাম।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য ও টিআইবি’র ধারণাপত্রসহ দাবি ও সুপারিশসমূহ উত্থাপন করেন ইয়ুথ এনগেজমেন্ট এ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপ এর দলনেতা আবু হুরায়রা।  সিনিয়র সহকারী কমিশনার মোঃ শামীম মিঞা’র সঞ্চালনায় সভাসহ মানববন্ধনে জেলা প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, সনাক, এসিজি, ইয়েস সদস্যবৃন্দ, দুপ্রক সদস্যবৃন্দ, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন এনজিও কর্মকর্তাবৃন্দ, সাংবাদিকবৃন্দ এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের সদস্যবৃন্দ অংশগ্রহন করেন। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত