দীর্ঘ ৪ বছরেও শেষ হয়নি বগুড়া-নওগাঁ মহাসড়কের কাজ, চরম দূর্ভোগে

  আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ 

প্রকাশ: ৪ জুলাই ২০২১, ১৫:৩৬ |  আপডেট  : ৭ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৮

বগুড়া-নওগাঁ মহাসড়কের সংস্কার কাজ দীর্ঘ চার বছরেও সমাপ্ত না হওয়ায় যানবাহন সহ পথচারীদের চলাচলে সিমাহীন দূর্ভোগ পোহাতে হচ্ছে। এতে করে অনেক যানবাহনের যন্ত্রাংশ নষ্ট হয়ে যাচ্ছে। খানাখন্দকে  ভরা সড়কের কারণে প্রতিনিয়তই ঘটছে নানা ধরনের দূর্ঘটনা। জরুরী ভিত্তিতে এই মহাসড়কের সংস্কার কাজ শেষ করতে উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেছেন এলাকাবাসী।

জানা গেছে, বর্তমান সরকার মাননীয় প্রধানন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়ন করতে সোনার বাংলা গড়ার লক্ষে সারাদেশের সড়ক মহাসড়কগুলো প্রসস্ত করণ, নতুন করে সংস্কারের আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর ধারাবাহিকতায়  বগুড়া-নওগাঁ মহাসড়কটি নতুন করে সংস্কার কাজ শুরু হয় ২০১৭ সালের শেষের দিকে। সেই থেকে সংস্কার কাজ শুরু হলেও দীর্ঘ চার বছরেও কাজটি আজও সমাপ্ত করতে পারেনি সড়কের ঠিকাদারী প্রতিষ্ঠান নাভানা কোম্পানী লিঃ। সড়কের বেশ কিছু অংশ সংস্কার কাজ শেষ হলেও আদমদীঘি উপজেলা গেটের সামনে, আদমদীঘির পশ্চিম বাজার ব্রীজের নিকট, পূর্ব ঢাকা রোড থেকে পশ্চিম ঢাকারোড পর্যন্ত ৫ কিলোমিটার সড়কটি সংস্কার না হওয়ায় খানাখন্দের সৃষ্টি হয়েছে। সড়কের বিভিন্ন স্থানে ছোট বড় গর্তের সৃষ্টি হওয়ায় যানবাহন চলাচল সহ নানা ভোগান্তির স্বীকার হচ্ছে পথচারীরা। ঢাকা, চট্রগ্রাম সহ সারাদেশের যোগাযোগের মাধ্যম হলো এই মহাসড়ক। 

সড়কে বেশকিছু যানবাহন চালকের সাথে কথা হলে তারা জানান, দীর্ঘ প্রায় চার বছর ধরে এই সড়কের পিচ তুলে খোয়া বালি দ্বারা রোলার মেরে রাখে। দীর্ঘ দিন এ অবস্থা থাকায় ভারি যানবাহন চলাচলের কারণে সড়কটিতে খানাখন্দের সৃষ্টি হয়। সড়কে খানাখন্দের কারণে বাস, ট্রাক, মোটরসাইকেল, অটোরিক্সা, চার্জার ভ্যান ও সিএনজি সহ বিভিন্ন পরিবহনের যন্ত্রাংশ নষ্ট হওয়ার পাশাপাশি পরিবহন উল্টে গিয়ে পথচারীরা অনেকেই দূর্ঘটনার স্বীকার হচ্ছে। এই ৫ কিলোমিটার সড়ক অতিক্রম করতে প্রায় ঘন্টা খানেক সময় লাগে। এলাকাবাসী সংস্কার কাজ দ্রুত সম্পন্ন করতে উদ্ধর্তন কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেছেন।

বগুড়া সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান জানান, বগুড়া-নওগাঁ মহাসড়কটি সংস্কার কাজটি নাভানা কোম্পানী লিঃ ২০১৭ সালে পায়। কিন্তু সময় মত কাজ সমাপ্ত না করতে পারায় গত (৬ জুন) তাদের চুক্তি বাতিল হয়ে যায় এবং নতুন করে টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে কাজটি পুনরায় জরুরী ভিত্তিতে সংস্কারের কাজ শেষ করা হবে বলে তিনি জানান।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত