ঢাকা সফর বাতিল করেছেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জুলাই ২০২২, ২০:২৯ |  আপডেট  : ২১ সেপ্টেম্বর ২০২২, ২১:৩৯

একেবারে শেষ মুহূর্তে এসে ঢাকা সফর বাতিল করেছেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার। মঙ্গলবার ঢাকা সফর বাতিল করেন তিনি। ইসলামাবাদের একটি কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বুধবার ডি-৮ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল হিনা রাব্বানি। সে লক্ষ্যে মঙ্গলবার (২৬ জুলাই) ঢাকা পৌঁছানোর কথাও ছিল। তবে শেষ মুহূর্তে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সফর বাতিল করা হয়।

গত রোববার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনও এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার আসন্ন ডি-৮ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দেবেন।

পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ঢাকা সফরে না এলেও বুধবার ডি-৮ সম্মেলনে দেশটির পক্ষ থেকে কোনো প্রতিনিধি ভার্চ্যুয়ালি অংশ নেবেন। সেক্ষেত্রে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী বা পররাষ্ট্র সচিব অংশ নিতে পারেন। তবে সেটা এখনো চূড়ান্ত হয়নি।

এদিকে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ঢাকা সফরে না এলেও ইতোমধ্যেই দেশটির একটি বাণিজ্যিক প্রতিনিধি দল ঢাকায় ডি-৮ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির বৈঠকে যোগ দিয়েছেন। এছাড়াও পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মহাপরিচালকও ঢাকায় এসেছেন।

ডি-৮ জোটের সদস্য দেশ ৮টি। দেশগুলো হলো— বাংলাদেশ, পাকিস্তান, তুরস্ক, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, নাইজেরিয়া ও মালয়েশিয়া।

বুধবার ঢাকায় ডি-৮–এর মন্ত্রী পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হবে। ২০তম ডি–৮ সম্মেলন ভার্চ্যুয়ালি উদ্বোধন করবেন ডি-৮–এর বর্তমান সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত